এমআরপি পাসপোর্ট চেক অনলাইন ২০২৩

আসসালামুআলাইকুম কেমন রয়েছেন সবাই আশাকরি ভালো রয়েছেন আজকে আপনাদের সামনে আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছে , আজকে আমরা আলোচনা করবো এমআরপি পাসপোর্ট চেক অনলাইন নিয়ম সম্পর্কে।

যদি আপনি ঘরে বসে এমআরপি পাসপোর্ট চেক করতে চান তাহলে এই আর্টিকেল টি আপনার জন্য যথেষ্ঠ। খুব সহজে আপনি ঘরে বসে এমআরপি পাসপোর্ট চেক করতে পারবেন অনলাইন থেকে।

এমআরপি পাসপোর্ট চেক অনলাইন।

বর্তমান সময়ে ঘরে বসেই সকল কাজ করা সম্ভব সেই রকম ভাবে আপনি এখন ঘরে বসে যেকোনো পাসপোর্ট এর জন্য আবেদন সকল ধাপ এবং ঘরে বসেই রিনিউ করতে পারবেন যেকোনো পাসপোর্ট।

আজকে আমরা জানার চেষ্টা করবো কিভাবে আপনি মোবাইল দিয়ে এমআরপি পাসপোর্ট চেক করবেন অনলাইন থেকে। এর জন্য আমাদের খুব বেশি জিনিস প্রয়োজন নেই।

আরোও পড়ুন: পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক।

ডেলিভারি স্লিপ দিয়ে আপনি ঘরে বসে এমআরপি পাসপোর্ট চেক করতে পারবেন। এবং আপনার পাসপোর্ট বর্তমান সময়ে কোন অবস্থায় রয়েছে সে বিষয়টি সঠিক জানতে পারবেন।

সাধারণত আপনি যদি এমআরপি পাসপোর্ট এর জন্য আবেদন করেন সেটি ডেলিভারি সিস্টেম রয়েছে কয়েকটি ধাপ যেমন সাধারণ দ্রুত এবং অতি দ্রুত তিনটি অপশন রয়েছে আপনি যেটি ব্যবহার করেন না কেন তা নির্ভর করবে ডেলিভারির উপরে।

এমআরপি পাসপোর্ট চেক করতে কি কি লাগে।

যদি আপনি এমআরপি পাসপোর্ট চেক করতে চান এক্ষেত্রে অবশ্যই জানার প্রয়োজন যে এমআরপি পাসপোর্ট করছে করতে কি কি লাগে ? তোর হলো যদি আপনি এমআরপি পাসপোর্ট চেক করতে চান এক্ষেত্রে অবশ্যই আপনার ডেলিভারি স্লিপ প্রয়োজন হবে।

কেননা যখন আপনি এমআরপি পাসপোর্ট এর জন্য আবেদন করেছিলেন এবং সমস্ত ধাপ শেষ করেছিলেন সেই সময় আপনাকে একটি স্লিপ বা ডেলিভারি স্লিপ নামের একটি ডকুমেন্ট প্রদান করা হয়েছে যেখানে একটি নাম্বার রয়েছে যে নাম্বার দিয়ে আপনি এমআরপি পাসপোর্ট চেক করতে পারবেন।

আপনার পাসপোর্টটি বর্তমান সময়ে কোন অবস্থায় রয়েছে সেটিও দেখতে পারবেন ও কবে আপনি এই পাসপোর্টে হাতে পাবেন সেই বিষয়টিও কিন্তু উল্লেখ্য করা থাকবে এমআরপি পাসপোর্ট চেক করলে।

অবশ্যই আপনার ডেলিভারি স্লিপ প্রয়োজন হবে এটি ছাড়া কিন্তু কোন ভাবে আপনি এমআরপি পাসপোর্ট করছে করতে পারবেন না অনলাইন থেকে।

এমআরপি পাসপোর্ট চেক করবো কিভাবে।

যদি আপনি ঘরে বসে অনলাইন এর মাধ্যমে এমআরপি পাসপোর্ট চেক করতে চান এক্ষেত্রে আপনার দুটি জিনিস অবশ্যই প্রয়োজন হবে বাধ্যতামূলক।

১. ডেলিভারি স্লিপ।
২. একটি স্মার্ট ডিভাইস।

উপরে থাকা দুটি জিনিস যদি আপনার কাছে থাকে তাহলে আপনি এক মিনিট সময়ের মধ্যে এমআরপি পাসপোর্ট চেক করতে পারবেন ঘরে বসেই।

এমআরপি পাসপোর্ট ডেলিভারি স্লিপ।
এমআরপি পাসপোর্ট ডেলিভারি স্লিপ।

এবং আপনার এমআরপি পাসপোর্ট স্ট্যাটাস চেক করে দেখে নিতে পারবেন আপনার এমআরপি পাসপোর্ট বর্তমান সময়ে কোন অবস্থানে রয়েছে।

তাহলে চলুন এখন আমরা দেখে নিব কিভাবে আপনি এমআরপি পাসপোর্ট চেক করবেন ঘরে বসে বিস্তারিত এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম।

এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম।

ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে এমআরপি পাসপোর্ট চেক করার জন্য সর্বপ্রথম আমাদেরকে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং সেখান থেকে আমরা দেখতে পারবো MRP passport status সম্পর্কে।

এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

এমআরপি পাসপোর্ট চেক করতে প্রথমে প্রবেশ করুন www.passport.gov.bd এবং এরপর Application Status অপশনে গিয়ে আপনার MRP Passport এর নাম্বার এবং DATE Of BIRTH সাবমিট করলে আপনার এমআরপি পাসপোর্ট স্ট্যাটাস দেখতে পারবেন।

আরো পড়ুন: E-Passport Korte ki ki Lage 2023

স্ক্রিনশট এর মাধ্যমে আমরা আরো সহজে বোঝার চেষ্টা করব। সর্বপ্রথম উপরে থাকা লিংক এর মধ্যে প্রবেশ করবেন এবং এরপর দেখতে পারবেন Application Status নামের একটি অপশন রয়েছে।

সেখানে প্রবেশ করবেন এবং এরপর আপনার কাছে যে এমআরপি স্লিপ রয়েছে বা ডেলিভারি স্লি করেছে সেখান থেকে নাম্বারটি সংরক্ষণ করবেন এবং এই ঘরের মধ্যে বসিয়ে দেবেন সঠিকভাবে।

MRP PASSPORT cheak bd
MRP PASSPORT cheak BD

এরপর আপনার জন্ম তারিখ টি সঠিকভাবে বসিয়ে দেবেন এবং একটি ক্যাপচার দেখতে পারবেন সেটি সঠিক ভাবে পূরণ করবেন। শেষে Search অপশনে ক্লিক করলে দেখতে পারবেন আপনার MRP passport Status চলে এসেছে।

MRP PASSPORT Status Online
MRP PASSPORT Status Online

এখানে দেখতে পারবেন আপনার এমআরপি পাসপোর্ট এর বর্তমান অবস্থা। যদি আপনার এমআরপি পাসপোর্ট সুম্পর্ন হয়ে থাকে তাহলে এখানে দেখতে পারবেন অথবা যদি আপনার পাসপোর্ট এর কোনো কাজ বাকি থাকে তাহলেও সেটি এখানে দেখতে পারবেন।

আশা করি আপনি বিস্তারিত বুঝতে পেরেছেন যদি কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্টে আপনার মত আমার জানাবেন আমরা চেষ্টা করব আপনার সমস্যা সমাধান দ্রুত শেয়ার করার জন্য। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

Leave a Comment

x