১৭ ডিজিটের কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য ভিজিট করুন https://everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে এবং এখানে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ / মাস / বছর দিয়ে নিচের ক্যাপচার টা পূরণ করে সাবমিট করলেই দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধন কোড দিয়ে যাচাই ফলাফল এসে গেছে।

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো আছেন আমিও ভালো রয়েছি তাই আজকে আপনাদের সামনে আরো একটি নতুন আর্টিকেল নিয়ে হাজির হলাম যেখানে আমরা আলোচনা করব ১৭ ডিজিটের কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম সম্পর্কে।

যদি আপনি কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান এক্ষেত্রে অবশ্যই আপনার জানার প্রয়োজন কিভাবে ১৭ ডিজিটের কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে হয় এবং সম্পূর্ণ নিয়ম আমি আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করব আশা করি সকলে এখান থেকে উপকৃত হবেন।

আজকের বিষয় সমুহ।

১৭ ডিজিটের কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই।

অনেকে হয়তোবা জানেন যে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায় কিন্তু এটা জানেন না যে কিভাবে কোডের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে হয়।

বর্তমান সময়ের জন্ম নিবন্ধন অনেকটাই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট যা আমাদের ভোটার আইডি কার্ড হওয়ার আগ পর্যন্ত কাজে লাগে। এবং আপনি যদি কোন দালালের মাধ্যমে জন্ম নিবন্ধন তৈরি করতে চান এক্ষেত্রে এটি মনে রাখবেন বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় ভুয়া ডকুমেন্ট তৈরি করা দেই।

আরোও পড়ুন, জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপ

আপনি কিভাবে যাচাই করবেন যে এই ডকুমেন্টটি অরজিনাল কিনা এবং কোড এর মাধ্যমে আপনি কিন্তু জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।

সর্বপ্রথম আমাদের যে সকল কাজ করতে হবে অবশ্যই আপনার একটি মোবাইল ফোন বা কম্পিউটার প্রয়োজন হবে এবং সেখানে ইন্টারনেট কানেকশন থাকা জরুরী। আপনি কিন্তু ইন্টারনেট কানেকশন ছাড়া কোনোভাবেই কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবো কিভাবে।

তাহলে চলুন এখন আমরা দেখে নিব কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম সম্পর্কে সর্বপ্রথম আপনার যে জন্ম নিবন্ধন সনদ রয়েছে। সেটি ভালো হলে লক্ষ্য করুন সেখানে একটি কোড রয়েছে।

যে কোড ব্যবহার করে আমরা আমাদের জন্ম নিবন্ধন যাচাই করতে পারব এবং কোন প্রকার ভুল ত্রুটি থাকলে সেখান থেকে আমরা দেখতে পারবো আমাদের জন্ম নিবন্ধনের কি কি সমস্যা রয়েছে।

এবং জন্ম নিবন্ধন ভুল সমস্যার সমাধান করার বিষয় নিয়ে আমাদের ওয়েবসাইটে পরবর্তী আর্টিকেল প্রকাশ করা হবে সেখান থেকে দেখে নিতে পারেন কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন করতে হয়।

জন্ম নিবন্ধন হাতে নেওয়ার পর দেখতে পারবেন ১৭ সংখ্যার একটি কোড রয়েছে। ১৬ অথবা ১৭ সংখ্যার একটি কোড থাকতে পারে যেটি ব্যবহার করে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ যাচাই করে নিতে পারবেন অনলাইন থেকে।

নিচের স্ক্রিনশটটি লক্ষ্য করুন আশাকরি বুঝতে পারবেন কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা সম্পর্কে। দেখুন ১৭ সংখ্যার একটি কোড রয়েছে যাকে জন্ম নিবন্ধন নাম্বার বলা হয়ে থাকে।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
১৭ ডিজিটের কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

উপরে থাকা ইসলামে দেখুন এখানে একটি সিরিয়াল নাম্বার রয়েছে এটিকে জন্ম নিবন্ধন কোড বলা হয়। এবং এই ১৭ ডিজিটের কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন অনলাইনের মাধ্যমে সহজে।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য ভিজিট করুন https://everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে এবং এখানে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ / মাস / বছর দিয়ে নিচের ক্যাপচার টা পূরণ করে সাবমিট করলেই দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধন কোড দিয়ে যাচাই ফলাফল এসে গেছে।

এবং সেখান থেকে আপনি যদি কোন কিছু পরিবর্তন করতে চান অর্থাৎ জন্ম নিবন্ধন যদি সংশোধন করতে চান এক্ষেত্রে আপনাকে বিশেষ কিছু কাজ করতে হবে এবং এ নিয়ে আমরা পরবর্তী আমাদের ওয়েবসাইটে আর্টিকেল প্রকাশ করার চেষ্টা করব।

জন্ম নিবন্ধন যাচাই কোড এর মাধ্যমে উপরে থাকা বিষয়গুলি অবলম্বন করে আপনি খুব সহজে যাচাই করতে পারবেন এবং এটি চাইলে আপনি সংরক্ষণ করতে পারবেন তবে এর জন্য আপনাকে ফ্রি প্রদান করতে হবে অনলাইনে।

কেননা আপনি এই কোড এবং জন্ম তারিখ ইত্যাদি ব্যবহার করে সেটি অনলাইন থেকে সংরক্ষণ করা যাবে এর জন্য আপনাকে ২৬ টাকা পেমেন্ট করতে হবে অনলাইনে কিভাবে এ কাজগুলি করতে হয় পরবর্তী আর্টিকেল থেকে আপনার জেনে নিব।

আমাদের আজকের আর্টিকেলটি এ পর্যন্ত সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন ধন্যবাদ সবাইকে।

Leave a Comment

x