জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps | ২০২৩

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপ ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই করা যায় ? হ্যালো বন্ধুরা কেমন আছেন আশা করি সকলে ভালো রয়েছেন আপনাদের সামনে আরো একটি আর্টিকেল নিয়ে হাজির করলাম যেখানে আমরা জানার চেষ্টা করব জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps সম্পর্কে।

যদি আপনি জন্ম নিবন্ধন চেক করতে চান এবং কি কি উপায় এটি চেক করা সম্ভব তা জানতে চান তাহলে অবশ্যই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন আশা করি বুঝতে পারবেন এবং Birth Certificate online verification পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps |

আমরা প্রথমে বলে নিব যদি আপনার জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে চান অবশ্যই সেটি অনলাইনে থাকতে হবে তাহলে কিন্তু আপনি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপ বা অন্য মাধ্যমে যাচাই করে নিতে পারবেন।

 জন্ম নিবন্ধন যাচাই অনলাইন অ্যাপ
জন্ম নিবন্ধন যাচাই অনলাইন অ্যাপ

অনেক ক্ষেত্রে দেখা যায় এর লেখা জন্ম নিবন্ধন ব্যবহার করে অনলাইনে যাচাই করতে চান এক্ষেত্রে কিন্তু কোন ভাবে আপনার জন্য অনলাইনে খুঁজে পাবেন না কেননা বর্তমান সময়ে শুধুমাত্র ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ অনলাইনে খুঁজে পাওয়া যায়।

হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ অনলাইনে আপনি পাবেন না অবশ্যই আপনার জন্য সনদ ডিজিটাল হতে হবে এবং এটি অনলাইনে থাকতে হবে তাহলে কিন্তু আপনি জন্ম নিবন্ধন সনদ যাচাই চেক apps ব্যবহার করে বা ওয়েবসাইট ব্যবহার করে আপনার জন্ম সনদ যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপ |

তাহলে চলুন এখন আমরা দেখিনি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps সম্পর্কে। যদি আপনি জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কোন প্রকার অ্যাপে থাকেন তাহলে দুঃখের বিষয় বলতে হচ্ছে এটির জন্য কোন প্রকার অফিশিয়াল ভাবে প্রকাশ করা হয়নি।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক এপপ্স আপনি প্লে স্টোরে এই নামে অনেক দেখতে পারবেন দয়াকরে সেগুলো ব্যবহার করে প্রতারিত হবেন না। এবং আপনাকে একইভাবে বলা হবে ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে।

আরোও পড়ুন:  কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক অ্যাপ না থাকার কারণে আপনাকে অবশ্যই জন্ম নিবন্ধন সনদ বা জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করার জন্য ওয়েবসাইট ব্যবহার করতে হবে।

আমরা নিচে থেকে জানার চেষ্টা করব কিভাবে আপনি জন্ম নিবন্ধন যাচাই করবেন ওয়েবসাইটের মাধ্যমে এবং কোন প্রকার অ্যাপ প্রয়োজন হবে না জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আমাদের।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ২০২৩ |

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই জন্য আপনাকে সর্বপ্রথম জন্ম নিবন্ধন সনদে থাকা ১৭ ডিজিটের কোড নিয়ে https://everify.bdris.gov.bd/ সাইটের প্রবেশ করে প্রথম ঘরে ১৭ ডিজিটের কোড প্রবেশ করেন এবং পরবর্তী বক্সে Date of Birth দিলে আপনার জন্ম সনদ দেখতে পারবেন।

এটি সবচেয়ে সহজ ভাবে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এবং অনেক জন্ম নিবন্ধন দেখা যায় ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন কোড রয়েছে সেটিও আপনি এখান থেকে যাচাই করে নিতে পারবেন।

আশা করি এই নিয়মে আপনি জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন। কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার এটি সবচেয়ে ভালো একটি মাধ্যম। যেকোনো ধরনের জন্ম নিবন্ধন সনদ অবশ্যই সেটি ডিজিটাল জন্ম নিবন্ধন সনদাতা হবে তাহলে আপনি এইভাবে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই |

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাকে অবশ্যই একটি মোবাইল ফোন বা একটি ডিভাইস ব্যবহার করতে হবে যেখানে ওয়েবসাইটে প্রবেশ করার জন্য ইন্টারনেট কানেকশন সংযোজন করতে হবে।

এরপর আপনার একটি জন্ম নিবন্ধন সনদ থাকতে হবে যা পূর্বে ডিজিটাল করা হয়েছে। যদি আপনার কাছে জন্ম সনদ না থাকে তাহলে কিন্তু আপনি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন না।

এবং জন্ম সনদদের থাকার যে নাম্বারটি রয়েছে ১৭ ডিজিটের মাধ্যমে কিন্তু আমরা আমাদের জন্য সনদ যাচাই করতে পারবো। জন্ম নিবন্ধন এই কোড ছাড়া আপনি কোন ভাবে যাচাই করতে পারবেন না।

প্রতিটি জন্ম নিবন্ধনে একটি করে নাম্বার দেওয়া থাকে বা কোড দেওয়া রয়েছে যেটি ব্যবহার করে আপনি সহজে কিন্তু আপনার জন্য সনদ পরীক্ষা করতে পারবেন বা যাচাই করতে পারবেন।

যদি আপনি নতুন জন্ম সনদ আবেদন করে থাকেন অথবা আপনি যদি জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করে থাকেন তাহলে একই উপায়ে আপনাকে সেটি যাচাই করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম |

উপরে যে ওয়েবসাইটের লিংক আমরা দিয়েছি সেখানে আপনি প্রবেশ করে আপনার জন্য অনেক যাচাই করতে পারবেন এবং এটি যদি পেন্ডিং বা অন্যান্য কোন সমস্যা থাকে তাহলে সেখানে যেতে পারবেন।

জন্ম নিবন্ধন সম্পর্কে বেশিরভাগ তথ্য এখান থেকে প্রকাশ করা হয় আপনি যদি জন্ম সনদ সংশোধন করতে চান বা অন্যান্য কোন ডকুমেন্ট যুক্ত করতে চান এক্ষেত্রে এখান থেকে আপনাকে করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম আশা করি জানতে পেরেছেন। যদি আপনার আরো কোন বিষয় সম্পর্কে জানান আগে তাহলে অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন আমরা চেষ্টা করব সেই বিষয়ে ওয়েবসাইটে আর্টিকেল প্রকাশ করার।

আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

Leave a Comment

x