অনলাইন জন্ম নিবন্ধন যাচাই | How To check Birth Certificate online

আসসালামু আলাইকুম আশা করি সকলেই ভালো রয়েছেন আমি আজকে আপনাদের সাথে আলোচনা করব অনলাইন জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে। যদি আপনি অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে চান এবং কিভাবে করতে হয় সেই বিষয়ে সম্পর্কে বিস্তারিত জানতে চান এক্ষেত্রে এই আর্টিকেলটি আপনার জন্য।

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশে সকলের নাগরিকত্ব প্রমাণ করার জন্য জন্ম নিবন্ধন এবং ভোটার আইডি কার্ড গুরুত্বপূর্ণ। যদি আপনি কারো জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে থাকেন এবং পরবর্তী সময় যদি সেটি হাতে পেয়ে থাকেন এক্ষেত্রে আপনার অবশ্যই প্রয়োজন অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করা।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই কি কারণে করবেন সে বিষয়গুলি ব্যাখ্যা করা হচ্ছে, আশা করি সকলের বুঝতে কোন প্রকার সমস্যা হবে না।

প্রথমত যারা জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছেন তাদের যারা এখন পর্যন্ত জন্ম নিবন্ধন কার্ড হাতে পেয়েছেন তারা এই কাজটি করে নিবেন বিশেষ করে যারা নতুন পেয়েছেন। How To check Birth Certificate online

কেননা আপনার জন্ম নিবন্ধন যদি অনলাইনে না থাকে এক্ষেত্রে কিন্তু পরবর্তী সময় অনেক ধরনের সমস্যা হয় তার মধ্যে অন্যতম হলো ভেরিফিকেশন সমস্যা অর্থাৎ অনলাইন জন্ম নিবন্ধন যদি আপনি যাচাই না করেন এক্ষেত্রে পরবর্তী সময় কোন গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে অনলাইনে এটি পরীক্ষা করার সময় ভুল ত্রুটি দেখা গেলে আপনার গুরুত্বপূর্ণ কাজটি বিফলে যাবে।

আরোও পড়ুন: কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

এক্ষেত্রে জন্ম নিবন্ধন কার্ড হাতে পাওয়া মাত্রই আপনি সর্বপ্রথম অনলাইন থেকে চেক করে নিবেন যে আপনার জন্ম নিবন্ধন কার্ড বা জন্ম নিবন্ধন সনদ অনলাইন হয়েছে কিনা। যদি না হয়ে থাকে তাহলে নিকটস্থ ইউনিয়ন মেম্বার এবং পরিষদে যোগাযোগ করে দ্রুত সময়ের মধ্যে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করে নিবেন।

জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা জরুরী এই কারণে যে আপনি যদি কোন কাজ করতে চান, সাধারণত সরকারি কোন কাজ করতে গেলে আপনাকে আপনার গুরুত্বপূর্ণ তথ্য জমা দিতে হবে এবং পরবর্তী সময় তারা ভেরিফিকেশন করার ক্ষেত্রে অবশ্যই আপনার ডকুমেন্টে থাকা নাম্বার এবং কোড এর মাধ্যমে অনলাইনে যাচাই করবে।

সেখানে যদি আপনার জন্ম সনদ না থাকে এ ক্ষেত্রে কিন্তু কোনো ভাবেই আপনার সঠিক তথ্য প্রমাণ হবে না! এবং গুরুত্বপূর্ণ কাজ থেকে আপনি বহিষ্কৃত হবেন। তাই অবশ্যই জন্ম নিবন্ধন সনদ হাতে পাওয়া মাত্রই অনলাইনে যাচাই করে দেখুন আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে রয়েছে কিনা।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার উপায়।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার উপায় অনেকেই হয়তোবা জানেন না। আপনি খুব সহজে কিন্তু অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন এর জন্য আপনার দুটি জিনিস প্রয়োজন হবে যার মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন কয়েক মিনিট সময় নিয়ে।

প্রথমত অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আমাদের সর্বপ্রথম একটি মোবাইল ফোন প্রয়োজন হবে অথবা একটি কম্পিউটার প্রয়োজন হবে যেখান থেকে আমরা আমাদের জন্ম নিবন্ধনটি যাচাই করতে পারবো। মোটকথা একটি ডিভাইস প্রয়োজন হবে যেখানে ইন্টারনেট কানেকশনের মাধ্যমে আমরা আমাদের যাবতীয় তথ্য যাচাই করতে পারবো।

দ্বিতীয়ত হল আপনার অবশ্যই ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে ওয়াইফাই অথবা সাধারণ সিম ইন্টারনেটের মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন কোন প্রকার সমস্যা হবে না।

এই দুটি গুরুত্বপূর্ণ কেননা আপনি এ দুটি ছাড়া কিন্তু কোনভাবে অনলাইনে আপনার জন্ম সনদ যাচাই করতে পারবেন না। তাই আপনার জন্ম নিবন্ধন সনদ হাতে পাওয়ার পরবর্তী সময়ে একটি ডিভাইস এবং ইন্টারনেট কানেকশন দ্রুত সংরক্ষণ করুন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে যা লাগবে।

উপরে আমরা দেখে নিয়েছি অনলাইন জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্য আমাদের প্রয়োজন একটি ডিভাইস এবং ইন্টারনেট কানেকশন এরপর আরো বেশ কিছু ডকুমেন্ট আমাদের প্রয়োজন হবে।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার ক্ষেত্রে অবশ্যই আপনার কাছে জন্ম সনদ থাকতে হবে এবং তারমধ্যে বেশ কিছু কাজ রয়েছে যেগুলোর মাধ্যমে আমরা অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে পারবো।

বর্তমান সময়ে জন্ম সনদ আপডেট হওয়ার কারণে অনেক জন্ম সনদ অনলাইনে খুঁজে পাওয়া যাচ্ছে না অর্থাৎ যারা পুরনো জন্ম সনদ তৈরি করেছিলেন তারা অবশ্যই নিকটস্থ ইউনিয়ন থেকে বা কাউন্সিল থেকে আপনার জন্ম সনদ আপডেট করে নিবেন।

এই কথাটি বলার কারণ হচ্ছে আমি গত এক বছরে আমার জন্ম নিবন্ধন দিয়ে দুবার আপডেট করেছি প্রথমবার আপডেট করা হয়েছে ঘোষণা দেওয়ার মাধ্যমে এবং দ্বিতীয়বার আপডেট করেছিলাম ভোটার আইডি কার্ড আবেদন করার ক্ষেত্রে আমার জন্ম নিবন্ধনটি আপডেট করতে বলেছিল।

অবশ্যই আপনার জন্ম নিবন্ধনটি আপডেট করে নেবেন কেননা অনেক ক্ষেত্রে দেখা যায় পুরনো জন্ম নিবন্ধন সনদ ব্যবহার অযোগ্য হয়ে যায়। যার কারণে অনেক কাজ আমরা করতে পারি না। জন্ম সনদ আপডেট করার জন্য নিকটস্থ ইউনিয়ন সদস্য ও ইউনিয়ন পরিষদে যোগাযোগ করতে পারেন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম এখন আমরা দেখে নেব সর্বপ্রথম আমাদেরকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে যেটি বাংলাদেশ সরকার কর্তৃক ওয়েবসাইট। যেখান থেকে বাংলাদেশের সকল জন্ম সনদ তৈরি করা হয়ে থাকে এবং এখানে আপডেট করা হয়ে থাকে।

যদি এখানে আপনার জন্ম নিবন্ধন সনদ পাওয়া যায় তাহলে বুঝতে পারবেন আপনার জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল হয়েছে এবং এটি যেকোনো সময় চাইলে আপনি অনলাইন থেকে যাচাই করতে পারবেন এবং যেকোনো ধরনের ভেরিফিকেশন করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি অনলাইন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার জন্য সর্বপ্রথম এই https://everify.bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করবেন এবং পরবর্তী সময়ে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম সাল / মাস / দিন সাবমিট করে আপনার জন্ম সনদটি দেখতে পারবেন অনলাইনে।

নিচের স্ক্রিনশটটি দেখুন এবং প্রয়োজন মত তথ্যগুলো দিয়ে ঘরটি পূরণ করে সাবমিট করুন আশা করি এখানে আপনার জন্ম নিবন্ধনটি সঠিকভাবে দেখতে পারবেন। এবং যদি এখানে আপনার জন্ম নিবন্ধন সনদ পাওয়া যায় তাহলে বুঝতে পারবেন আপনার জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল হয়েছে এবং এটি অরিজিনাল।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করবেন যেভাবে:

  • ১৭ ডিজিট এর নাম্বার বসান।
  • জন্ম সাল / মাস / দিন বসান।
  • ক্যাপচার সঠিক কোড বসান।

এরপর সাবমিট করলে আপনার ডকুমেন্ট দেখতে পারবেন আশা করি বুঝতে পেরেছেন কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে হয়

আমাদের আজকের আর্টিকেলটি এ পর্যন্তই যদি আপনার কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে আপনার সমস্যাটি তুলে ধরার চেষ্টা করবেন। আমরা যত চেষ্টা করব আপনার সমস্যার সমাধান শেয়ার করার জন্য।

Visited 7 times, 1 visit(s) today

Leave a Comment

x