নতুন নিয়মে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪

অনলাইনে ট্রেনের টিকিট কাটার পরে অনেক সময় সেই কাটার টিকিট ফেরত দেওয়ার প্রয়োজন হয়। তবে অনেকভাবেই আপনি ট্রেনের টিকিট ফেরত দিতে পারবেন। এখানে আমরা নতুন নিয়মে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪ দেখানোর চেষ্টা করব।

আমরা যেমন যেকোনো স্থানে যা তারা তার জন্য ট্রেনের টিকিট  ক্রয় করে থাকি এবং তা অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করি বেশিরভাগ ক্ষেত্রে। তো আমরা অনেকেই জানিনা এই টিকিটগুলো অনলাইনে প্রয়োজন না হলে ফেরত দেওয়া যায়। অনেক যাত্রী সঠিক নিয়ম না জানার কারণে সুবিধার যে অসুবিধা ভোগ করে বেশি।

ঈদুল ফিতরের নামাজ পড়ার সেরা নিয়ম: ঈদুল ফিতর ২০২৪ | ঈদুল ফিতরের নামাজ পড়ার সেরা নিয়ম

তবে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ নতুন করে অনলাইনে ট্রেনের টিকিট  ক্রয় করা আন্তঃনগর ট্রেনের টিকিট রিফান্ড করার ব্যবস্থা করেছে।  বাংলাদেশ রেলওয়ের টিকিট বিক্রি সহায়ক প্রতিষ্ঠান  “সহজ-সিনেসিস-বিনসেন জেভি” কর্তৃপক্ষ টিকিট রিফান্ড ব্যবস্থার কথা জানায়।

পবিত্র ঈদুল ফিতরে শতভাগ ট্রেনের টিকিট বিক্রির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। এছাড়া পূর্বের মতো দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট কাটার চেয়ে ঘরে বসে অনলাইনে খুব সহজেই ট্রেনের টিকিট কিনতে পারছেন অনেকেই। আপনিও চাইলে ঘরে বসে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট ক্রয় করতে পারেন।

আমাদের অনেক সময় ট্রেনের টিকিট ক্রয় করতে সময় ভুল হয়ে থাকে। আবার অনেক সময় টিকিটের নির্দিষ্ট সময়ে যাতায়াত করা সম্ভব হয় না। এছাড়া বিভিন্ন কারণে ট্রেনের টিকিট বাতিল করা প্রয়োজন হয়। তাই এখানে আমরা বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিট রিফান্ড করবেন তার কয়েকটি পদ্ধতি আপনাদের সামনে তুলে ধরব।

নতুন নিয়মে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪
নতুন নিয়মে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪

নিচে নতুন নিয়মে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪ আলোচনা করা হলো।

  • প্রথমে আপনি যে একাউন্ট থেকে টিকিট ক্রয় করছিলেন সেই অ্যাকাউন্টটি লগইন করতে হবে।
  •  এবং সেখানে একাউন্টের পার্চেজ  হিস্ট্রি থাকে। একাউন্টের পার্চেজ  হিস্ট্রিতে  পূর্বে কতগুলো টিকিট ক্রয় করছেন এবং বর্তমান কোন টিকিট  ক্রয় করা রয়েছে তা দেখতে পারবেন।
  • এরপর আপনার একাউন্টের তালিকার ডানপাশে একটি নতুন বাটন ক্যান্সেল নামে দেখতে পারবেন। সেই কাঞ্চেল বাটনে ক্লিক করলে আপনি কত টাকা ফেরত পাবেন তা দেখা যাবে।
  • এরপর পেমেন্ট এর মাধ্যমে সর্বোচ্চ ৮ কার্য দিবসের মধ্যে আপনার টিকিট রিফান্ডের টাকা ফেরত পাবেন। তবে কোন ক্রেতা টাকা ফেরত না পেলে অথবা রিফান করতে সমস্যা হলে এবং কোন প্রশ্ন মতামত থাকলে [email protected]  এই সাইটের মাধ্যমে অভিযোগ করতে পারবেন।

বাংলাদেশ ট্রেন টিকিট রিফান্ড পলিসি

নতুন নিয়মে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪ এর জন্য বাংলাদেশ ট্রেন টিকিট রিফান্ড পলিসি আছে তা নিচে দেখুন।

ট্রেনের টিকিট ক্রয় করার পর রিফান্ড করতে গেলে অনেকেই ঝামেলার মধ্যে পড়ে থাকে। তবে আমরা যদি রিফান্ড পলিসি সঠিকভাবে জেনে করে থাকি। তাহলে টিকিট ক্রয় এবং রিফান্ড সহজেই করতে পারব।

ঈদুল ফিতরের শুভেচ্ছা বার্তা ২০২৪: ঈদুল ফিতরের শুভেচ্ছা বার্তা ২০২৪ | সেরা কয়েকটি ঈদের মেসেজ

যাত্রা শুরুর ৪৮ ঘন্টা আগে টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে এসি ক্লাসের জন্য ৪০ টাকা চার্জ কাটা হবে। এবং প্রথম শ্রেণীর জন্য ৩০ টাকা এবং অন্যান্য শ্রেণীর জন্য ২৫ টাকা করে পরিষেবার চার্জ কাটা হবে।

তবে যাত্রা শুরুর ৪৮ ঘণ্টার কম অথবা ২৪ ঘন্টার বেশি হলে প্রতিটি কিটের ২৫ শতাংশ মূল্য কাটা হবে।

২৪ ঘন্টার কম এবং ১২ ঘণ্টার বেশি আগে হলে মোট ভাড়ার ৫০ শতাংশ চার্জ কাটা হবে। ১২ ঘন্টার কম এবং ৬ ঘন্টার বেশি হলে মোট ভাড়ার 75% চার্জ কাটা হবে এবং যাত্রা শুরুর ৬ ঘন্টার কম সময়ের মধ্যে টিকিট কোনোভাবেই রিফান্ড করা যাবে না।

আর হ্যাঁ আপনারা যারা অনলাইনে টিকিট ক্রয় করেছেন? অর্থাৎ অনলাইনে টিকিট ক্রয় এর জন্য পরিষেবা চার্জ অ-ফেরতযোগ্য হবে।

ট্রেনের টিকিট কত সময় পড়ে রিফান্ড করলে কত টাকা ফেরত দেয়

ট্রেনের টিকিট কত সময় পড়ে রিফান্ড করলে কত টাকা ফেরত দেয় তা নতুন নিয়মে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪ এ দেখানো হবে।

সময়চার্জ
৪৮ ঘন্টা আগেএসি ক্লাসে চার্জ কাটা হবে ৪০ টাকা, প্রথম শ্রেণীতে ৩০ টাকা চার্জ কাটা হবে, এবং অন্য শ্রেণীতে চার্জ কাটা হবে ২৫ টাকা।
২৪ ঘন্টা আগেমোট ভাড়ার ২৫% চার্জ কাটা হবে
১২ ঘণ্টা আগেমোট ভাড়ার ৫০% চার্জ কাটা হবে
৬ ঘন্টা আগেমোট ভাড়ার ৭৫% চার্জ কাটা হবে
৬ ঘন্টার কমটিকিট ফেরত দেওয়া সম্ভব হবে না

 

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪ নিম্নে তুলে ধরা হলো।

উপরে আমরা ট্রেনের টিকিট ফেরত দেওয়া নিয়ে সামান্য আলোচনা করেছি। এখন আমরা কিভাবে খুব সহজে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দিতে পারি সে সম্পর্কে স্টেপ বাই স্টেপ দেখিয়ে দিব। চলুন নিম্নে থেকে দেখে নেই কিভাবে ট্রেনের টিকিট ফেরত দিতে কি কি স্টেপ ফলো করতে হবে।

  • ১। প্রথমে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে প্রবেশ করুন। বাংলাদেশ রেলওয়ে মূল ওয়েবসাইটটি হলো- https://railway.gov.bd/
  • ২। “ কি টিকেট ফেরত” বিভাগ সিলেক্ট করে ক্লিক করুন।
  • ৩। এখন আপনার ট্রেন নাম্বার, টিকিট নাম্বার, যাত্রী নাম, পরিচয় পত্র এবং ফেরত পাওয়ার মোবাইল নাম্বার প্রবেশ করান। সকল তথ্য টিকিট অনুযায়ী দেওয়ার চেষ্টা করবেন।
  • ৪।  পূর্বের তথ্য সঠিকভাবে দিলে “ প্রসেস” স অপশন দেখাবে এবং সেখানে ক্লিক করুন।
  • ৫। আবেদন সফল হলে আপনাকে একটি ট্রানজেকশন আইডি প্রদান করবে। আপনি যে মোবাইল নাম্বার দিয়ে আবেদন করেছিলেন সেই মোবাইলে ট্রানজেকশন আইডি পাঠাবে।
  • ৬। অর্থাৎ ট্রানজেকশন আইডি সহ আপনার মোবাইলে একটি এসএমএস পাঠাবে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক।
  • ৭। সর্বোপরি সকল তথ্য দেওয়া হলে  সর্বোচ্চ আট কর্ম দিবসের মধ্যে আপনার রিফান্ডকৃত টাকা ফেরত দেওয়া হবে।

বিশেষ দ্রষ্টব্যঃ আপনি যদি খুব কম সময়ের মধ্যে ক্রয়কে তো টিকিটের মূল্য রিফান্ড হিসেবে চান? তাহলে সরাসরি রেল স্টেশনে চলে যান। তবে অবশ্যই সেই মোবাইল নাম্বার দিয়ে আবেদন করেছিলেন সেই মোবাইলটি সাথে করে নিয়ে যাবেন। এতে করে আপনার টিকিটের পরিষেবার চার্জ কেটে বাকি টাকার পরিমাণ আপনাকে বুঝিয়ে দিবে।

ট্রেনের টিকিট ফেরত দেওয়া নিয়ে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

১। ট্রেনের টিকিট ফেরত দিলে কত টাকা দেয়?

ট্রেনের টিকিট ফেরত দিলে কত টাকা ফেরত পাবেন তা নির্ভর করে ট্রেন ছেড়ে যাওয়ার সময়ের উপর।

 বাংলাদেশ রেলওয়ে এর নিয়ম অনুযায়ী:

  • যাত্রা শুরুর ৪৮ ঘণ্টার আগে: টিকিটের পূর্ণ মূল্য ফেরত পাবেন।
  • ৪৮ ঘণ্টার কম এবং ২৪ ঘণ্টার বেশি: ভাড়ার ৭৫% ফেরত পাবেন।
  • ২৪ ঘণ্টার কম এবং ১২ ঘণ্টার বেশি: ভাড়ার ৫০% ফেরত পাবেন।
  • ১২ ঘণ্টার কম এবং ৬ ঘণ্টার বেশি: ভাড়ার ২৫% ফেরত পাবেন।
  • ৬ ঘণ্টার কম: টিকিটের কোনো মূল্য ফেরত পাবেন না।

২। ট্রেনের টিকিট ক্যানসেল করলে কি টাকা ফেরত দেয়?

হ্যাঁ, ট্রেনের টিকিট ক্যানসেল করলে টাকা ফেরত দেওয়া হয়। তবে, কত টাকা ফেরত পাবেন তা নির্ভর করে ট্রেন ছেড়ে যাওয়ার সময়ের উপর। বিস্তারিত ১নং প্রশ্ন দেখুন।

৩। কত ঘন্টা আগে ট্রেনের টিকিট ক্যানসেল করা যায়?

ট্রেনের টিকিট ক্যান্সেল করার জন্য কোন নির্দিষ্ট ঘন্টা নেই। যাত্রা শুরুর ৪৮ ঘন্টা আগে পর্যন্ত আপনি টিকিট ক্যান্সেল করতে পারবেন। তবে, টিকিট ক্যান্সেল করার সময় কত টাকা ফেরত পাবেন তা নির্ভর করে ট্রেন ছেড়ে যাওয়ার সময়ের উপর।

শেষকথাঃ

উপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪ আলোচনা করা হলো। আশা করি আপনাদের এই টিউটোরিয়াল আপনাদের ভাল লেগেছে। শুভ হোক আপনার ঈদ চলা। ধন্যবাদ 

Visited 886 times, 4 visit(s) today

Leave a Comment

x