পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

পাসপোর্ট করতে কত টাকা লাগে। যদি আপনি ভবিষ্যতে কোন পাসপোর্ট তৈরি করতে চান সেটি ই-পাসপোর্ট অথবা এমআরপি পাসপোর্ট এইগুলি তৈরি করতে আপনার কত টাকা প্রয়োজন হবে।

আজকের এই আর্টিকেল থেকে আমরা জানার চেষ্টা করব পাসপোর্ট করতে সর্বমোট কত টাকা প্রয়োজন হয়। এবং পাসপোর্ট রিনিউ করতে কত টাকা প্রয়োজন হয় এই বিষয়গুলি বিস্তারিত ভাবে।

পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩।

বর্তমান সময়ের দেশের বাহিরে এবং দেশের মধ্যে অনেক বেশি মানুষ যাতায়াত করতেছে বা ভ্রমণ করতেছে যার কারণে এখন পাসপোর্ট এর চাহিদা অনেক বেশি এবং ঘরে বসে কিন্তু এখন পাসপোর্ট তৈরি করা যাচ্ছে খুব সহজে।

আগে হয়তোবা পাসপোর্ট করার জন্য দালাল বা অন্যান্য মাধ্যম অবলম্বন করতে হতো যা এখন আর করতে হয় না আপনি ঘরে বসে কিন্তু পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন এবং ঘরে বসে সকল কাজ করতে পারবেন। একটি স্মার্ট ফোন হলেই কিন্তু ঘরে বসে পাসপোর্ট করতে পারবেন এখন।

আরোও পড়ুন: পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৩

যেকোনো ধরনের পাসপোর্ট ঘরে বসে করা সম্ভব এবং আপনি ঘরে বসে কিন্তু পাসপোর্ট এর টাকা পরিশোধ করতে পারবেন অনলাইনের মাধ্যমে। অনেকে হয়তো বা জানতে চান পাসপোর্ট করতে কতটা লাগে।

পাসপোর্ট এর যাবতীয় কাজ ঘরে বসে করতে পারবেন এবং পাসপোর্ট করতে যত টাকা লাগবে সেটাও আপনি ঘরে বসে পরিশোধ করতে পারবেন। যদি আপনার জানা না থাকে তাহলে জেনে রাখতে পারেন যে পাসপোর্ট এর বিভিন্ন ধাপ রয়েছে।

পাসপোর্ট ফি কত টাকা লাগে ২০২৩।

আপনি পাসপোর্ট ফি দুই ভাবে পরিশোধ করতে পারবেন। এবং বর্তমানে দুই ভাবেই পরিশোধ করার নিয়ম চালু রয়েছে যেকোনো একটি নিয়ম অবলম্বন করে আপনি পাসপোর্ট এর যেকোন ফি প্রদান করতে পারবেন। খুব অল্প সময়ের মধ্যে।

পাসপোর্ট ফি প্রদান করা দুটি উপায় রয়েছে।

১. অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে।
২. ব্যাংক এর মাধ্যমে ( নির্দিষ্ট ব্যাংক)

আপনি এই দুই উপায় অবলম্বন করে পাসপোর্ট ফি প্রদান করতে পারবেন এবং পাসপোর্ট করতে যত টাকা লাগবে তা আপনি এই দুই উপায়ে অবলম্বন করে পরিশোধ করতে পারবেন খুব সহজে।

যদি আপনি দালালের মাধ্যমে করেন এক্ষেত্রে কিন্তু আপনার সমস্যা হতে পারে এবং আপনার কাজ করতে সঠিকভাবে তৈরি হবে না এ ক্ষেত্রে সবচেয়ে ভালো হবে যদি আপনি নিজেই পাসপোর্টটি তৈরি করেন এবং অনলাইন থেকে আপনি সম্পূর্ণ প্রসেসিং দেখে ঘরে বসে একটি স্মার্টফোনের মাধ্যমে যেকোনো ধরনের পাসপোর্ট তৈরি করতে পারবেন।

তাহলে চলুন নিচে থেকে আমরা জানার চেষ্টা করব বর্তমান সময়ে পাসপোর্ট করতে কত টাকা লাগে এবং কোন কোন ধাপের পাসপোর্ট কত টাকা পরিশোধ করতে হবে হাতে পাওয়ার জন্য বিস্তারিত।

৫ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে।

প্রথমে আমরা জানার চেষ্টা করব ৫ বছর মেয়াদী পাসপোর্ট করতে কত টাকা লাগে। ২০২৩ সালে মূলত দুটি ধাপে পাসপোর্ট তৈরি করা হয়ে থাকে একটি হচ্ছে পাঁচ বছর মেয়াদী এবং অন্যকে হচ্ছে ১০ বছর মেয়াদী পাসপোর্ট।

আপনি যদি ৫ বছর মেয়াদী একটি পাসপোর্ট তৈরি করতে চান এক্ষেত্রে আপনার সাধারণভাবে প্রয়োজন হবে ৬৪ পাতার ৫ বছর মেয়াদী ৫ হাজার ৫০০ টাকা। এখানে আরো তিনটি ভাগ রয়েছে যেগুলো আপনি নিতে পারেন তবে এক্ষেত্রে আপনার খরচ বেশি হবে।

আরো পড়ুন: পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

অর্থাৎ যদি আপনি ৬৪ পাতার ৫ বছর মেয়াদ পাসপোর্ট সাধারণভাবে নিতে চান এক্ষেত্রে আপনার প্রয়োজন হবে উপরোক্ত টাকা যা ডেলিভারি হবে ২০ থেকে ২৫ দিনের মধ্যে। এবং আপনি যদি এর আগে পেতে চান তাহলে ৭ দিনের মধ্যে মধ্যে পাসপোর্ট ডেলিভারি ৭,৫০০ টাকা এবং এর চাইতে যদি আপনি আরো দূরত্ব মাত্র ২দিন পাসপোর্ট ডেলিভারি ১০,৫০০ টাকা।

আশা করি বুঝতে পেরেছেন এবং এই টাকাগুলি আপনি অনলাইন অথবা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে পারবেন যেকোনো একটি বেছে নিতে পারেন তবে সাধারণভাবে নিলে সবচেয়ে কম টাকা খরচ হবে। আর যদি আপনার জরুরী প্রয়োজন হয় এক্ষেত্রে আপনি অন্যগুলি বাছাই করতে পারেন।

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে।

এখন আমরা দেখে নেব ১০ বছর মেয়াদী পাসপোর্ট করতে কত টাকা লাগে। এক্ষেত্রে আপনার অবশ্যই টাকা বেশি খরচ হবে কেননা উপরে আমরা দেখেছি পাঁচ বছর মেয়াদী পাসপোর্ট করতে কত টাকা প্রয়োজন হয়।

এখানে আপনি তিনটি ধাপে পাসপোর্ট গ্রহণ করতে পারবেন তবে সাধারণভাবে সবচেয়ে কম টাকায় পাসপোর্ট ডেলিভারি করতে পারবেন। আপনার যদি এখানে অতি জরুরী প্রয়োজন হয় তাহলে আপনি অন্য সার্ভিস গুলি নিতে পারবেন সেখানে মোটামুটি ভালো অঙ্কের টাকা প্রয়োজন হবে।

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে| জন্য আপনার সাধারণভাবে ৬৪ পাতার 10 বছর মেয়াদী পাসপোর্ট করতে ৭,৫০০ টাকা লাগবে সাধারণ ডেলিভারি ২০ থেকে ২৫ দিন। আর যদি আপনার ৭ দিনের মধ্যে অতি জরুরী পাসপোর্ট প্রয়োজন হয় এ ক্ষেত্রে ৯,০০০ টাকা লাগবে এবং আরো দ্রুত ৬৪ পাতার 10 বছর মেয়াদী পাসপোর্ট দুই দিনের মধ্যে ডেলিভারি নিতে হলে ১২,০০০ টাকা প্রয়োজন হবে।

আপনি আপনার ইচ্ছা মত এখান থেকে পাসপোর্টটি ডেলিভারি নিতে পারবেন তিনটি অপশন রয়েছে তবে আপনার যদি সাধারণভাবে প্রয়োজন হয় তাহলে আপনি প্রথম অপশনটি ব্যবহার করে পাস করতে ডেলিভারি নিতে পারেন।

ই-পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

আপনি যদি ই-পাসপোর্ট তৈরি করতে চান এক্ষেত্রে আপনার জানা প্রয়োজন ই পাসপোর্ট তৈরি করতে কত টাকা লাগে। আমরা সম্পূর্ণ চেষ্টা করি আমাদের ওয়েবসাইটের সঠিক তথ্য গুলো শেয়ার করা সেরকম ভাবে আপনি দেখে নিতে পারেন এই পাসপোর্ট তৈরি করতে কত টাকা লাগে ২০২৩।

সাধারণভাবে আপনি যদি ৪৮ পাতার ৫ বচ্ছর মেয়াদী ই-পাসপোর্ট তৈরি করতে চান এক্ষেত্রে প্রয়োজন হবে ৪,২০০ টাকা ডেলিভারি টাইম ২০ থেকে ২৫ দিন। যদি আপনি এটা আরো গুরুত্ব অনেকে চান পনেরো দিনের মধ্যে তাহলে ৪৮ পাতার ৫ বচ্ছর মেয়াদী ই-পাসপোর্ট লাগবে ৬৩২৫ টাকা।

১০ বচ্ছর মেয়াদী ই-পাসপোর্ট করতে কত টাকা লাগে। আপনি একইভাবে ১০ বছর মেয়াদী পাসপোর্ট তৈরি করতে পারবেন আপনার প্রয়োজন হবে সাধারণ ডেলিভারি ৫৭৫০ টাকা এবং ১৫ দিনের মধ্যে ডেলিভারি করতে হলে ৮০৫০ টাকা লাগবে।

আশা করি বুঝতে পেরেছেন যদি কোন কিছু বিশেষ সমস্যা হয় তাহলে কমেন্টের মাধ্যমে জানিয়ে দেওয়ার চেষ্টা করবেন এবং এইগুলো আপডেট হয়ে থাকে আপনি অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখে নিবেন তাহলে ভালো হবে।

তবে পাসপোর্ট করার জন্য যদি আপনি ব্যাংকের মাধ্যমে টাকা পরিশোধ করেন এক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট কিছু ব্যাংকে এই টাকা পরিশোধ করতে পারবেন। সকল ধরনের ব্যাংকে কিন্তু পাসপোর্ট এর টাকা গ্রহণ করা হয় না।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন ধন্যবাদ সবাইকে।

Leave a Comment

x