বাচ্চাদের জন্ম নিবন্ধন সনদ করতে কি কি প্রয়োজন।

প্রিয় দর্শক কেমন আছেন সবাই আশা করি ভালো রয়েছেন আপনাদের সামনে আরো একটি নতুন আর্টিকেল নিয়ে হাজির হলাম আজকে আমরা দেখে নেব বাচ্চাদের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে।

ইতিপূর্বে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে এবং আজকে আমরা দেখে নেব শুধুমাত্র বাচ্চাদের এবং শিশুদের জন্ম নিবন্ধন করতে কি কি ডকুমেন্ট আমাদের প্রয়োজন হবে। এবং কিভাবে আমরা জন্ম নিবন্ধনের জন্য আবেদন করব।

বাচ্চাদের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে।

যদি আপনি জন্ম নিবন্ধন তৈরি করতে চান তবে সবচেয়ে ভালো হবে যখন একটি শিশু জন্ম নেয় তার ৪৫ দিনের ভিতরে জন্ম নিবন্ধন তৈরি করার।

বাচ্চাদের জন্ম নিবন্ধন সনদ করতে কি কি লাগে।
বাচ্চাদের জন্ম নিবন্ধন সনদ করতে কি কি লাগে।

এই সময় একদম ঝামেলা ছাড়াই আপনি একটি জন্ম নিবন্ধন তৈরি করতে পারবেন। এবং এখানে আরো অনেক বেনিফিট রয়েছে তার মধ্যে অন্যতম হলো আপনাকে কোন প্রকার ফ্রি প্রদান করতে হবে না। এবং অতি সহজেই জন্ম নিবন্ধন হয়ে যাবে।

আরোও পড়ুন: বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

সকল ক্ষেত্রে আলাদা আলাদা ডকুমেন্ট প্রয়োজন হয় জন্ম নিবন্ধন এর জন্য। সেরকম ভাবে যদি আপনি শিশু বাচ্চার জন্য জন্ম নিবন্ধন আবেদন করতে চান এক্ষেত্রে আপনার বেশ কয়েকটি ডকুমেন্ট প্রয়োজন হবে। যেগুলোর মাধ্যমে আপনি পরবর্তী সময় জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন।

যে কোন শিশু বাচ্চার জন্ম হওয়ার পরবর্তী সময় চেষ্টা করবেন জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে। ঠিকভাবে মনে রাখার চেষ্টা করবেন সেই শিশুটির জন্ম সময়টি। ও জন্ম হওয়ার পরবর্তী সময়ে আপনার এলাকার ওয়ার্ড কাউন্সিলরের সাথে যোগাযোগ করবেন এক্ষেত্রে আরও সহজ হবে।

শিশুদের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে।

যখন কোন শিশুর জন্ম লাভ করে তার পরবর্তী সময় যদি আপনি জন্ম নিবন্ধনের জন্য একটু আগ্রহী হয়ে ওঠেন এক্ষেত্রে পরবর্তী সময় আপনার একদম সহজ হয়ে যাবে জন্ম সনদটি হাতে পাওয়া।

অনেক ক্ষেত্রে দেখা যায় আমরা অবহেলা করি এবং যখন আমাদের শিশুগুলি অনেক বড় হয়ে যায় সেই সময় আমরা জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে এক্ষেত্রে কিন্তু অনেক বেশি সমস্যা হয়।

তার মতো অন্যতম হলো আপনাকে ফি প্রদান করতে হবে। যা প্রতিনিয়ত বেড়েই চলেছে যদি আপনি শিশু জন্ম কিছুদিন পর এই জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেন এক্ষেত্রে কোন প্রকার টাকা পয়সা আপনার লাগবে না। বিনামূল্য সকল কাজ করতে পারবেন।

শিশুর জন্ম নিবন্ধন করতে কি কি লাগে তার উত্তর হল সর্বপ্রথম লাগবে যেখানে শিশুটি জন্ম গ্রহণ করেছে যদি কোন ক্লিনিক বা হসপিটালে জন্মগ্রহণ করে এক্ষেত্রে সেখানকার প্রত্যয়ন পত্র সংরক্ষণ করবেন।

শিশু বাচ্চাদের জন্ম নিবন্ধন সনদ করতে যা যা লাগবে।

আমরা সংক্ষিপ্ত জানার চেষ্টা করব শিশু বাচ্চাদের জন্ম নিবন্ধন করতে কি কি প্রয়োজন হয়। আশা করি আপনি এই নিয়মগুলো দেখে পরবর্তী সময় আপনার শিশুর জন্ম নিবন্ধনটি খুব সহজে তৈরি করতে পারবেন এবং উত্তোলন করতে পারবেন।

প্রথমত যদি শিশুর বয়স ৪৫ দিন এর কম হয়ে থাকে এক্ষেত্রে আপনি খুব সহজে কিন্তু জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন এর জন্য প্রয়োজন হবে, যদি কোন ক্লিনিক বা হাসপাতালে জন্মগ্রহণ করে তাহলে সেখানকার একটি প্রত্যয়ন পত্র।

এবং যদি গ্রামে বাসায় জন্মগ্রহণ করে তাহলে কোন একটি এনজিও এর প্রত্যয়নপত্র প্রয়োজন হবে। অর্থাৎ এপি আই কার্ড বা একটি হলুদ কার্ড রয়েছে যেখান থেকে জন্ম নিবন্ধন তৈরি করা সহজ হয়ে যাবে।

আরোও পড়ুন: কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

বর্তমানে বাচ্চা শিশুদের জন্ম নিবন্ধন তৈরি করতে কিন্তু পিতা-মাতার কোন এক্সট্রা ডকুমেন্ট প্রয়োজন হয় না শুধুমাত্র ভোটার আইডি কার্ড এবং ঠিকানা যাচাই করার জন্য যদি কোন ট্যাক্স রশিদ থাকে তাহলে সেটি জমা করতে পারেন বা বিদ্যুৎ বিল এই সমস্ত ডকুমেন্ট জমা দিবেন।

শুধুমাত্র এই দুটি ডকুমেন্ট দিয়ে আপনি কিন্তু বর্তমান সময়ের জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন। পূর্বে অনেক বেশি কাগজপত্র বা ডকুমেন্ট প্রয়োজন হতো জন্ম নিবন্ধন আবেদন করতে তবে এটি শুধুমাত্র প্রয়োজন হবে ৪৫ দিন এর নিচে যে শিশুর রয়েছে তাদের ক্ষেত্রে।

বাচ্চাদের ৪৫ দিন পার হলে জন্ম নিবন্ধন করতে কি কি লাগবে।

বাচ্চাদের যদি জন্ম নিবন্ধন আপনি ৪৫ দিন পর করেন এক্ষেত্রে অবশ্যই চেষ্টা করবেন আরো কিছু ডকুমেন্ট প্রদান করার জন্য। যদি পূর্বে আপনি জন্ম নিবন্ধন আবেদন করেন এক্ষেত্রে খুব বেশি ডকুমেন্ট এর প্রয়োজন নেই শুধুমাত্র সে হসপিটালে জন্মগ্রহণ করেছে তাদের একটি প্রদত্ত পত্র প্রয়োজন।

এবং যেখানে আপনি বসবাস করতেছেন তার একটি ঠিকানা হিসেবে ট্যাক্স পরিশোধ সনদ বা বিদ্যুৎ বিল এইগুলো ব্যবহার করে খুব সহজে কিন্তু আপনি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন।

তবে ৪৫দিন পার হয়ে গেলে এক্ষেত্রে আপনাকে ফি প্রদান করতে হবে এবং বেশ কিছু ডকুমেন্ট এখানে যুক্ত করতে হবে তবে সবচেয়ে ভালো হবে যদি আপনি ৪৫ দিনের পূর্বেই জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেন।

বাচ্চাদের জন্ম নিবন্ধন ফি কত টাকা।

এখন বলা যাক বাচ্চাদের জন্ম নিবন্ধন ফি কত টাকায় এর উত্তর হল যদি আপনি প্রথম ৪৫ দিনের মধ্যেই জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেন এক্ষেত্রে আপনার কোন প্রকার টাকা পয়সা খরচ হবে না

এবং পার হওয়ার পর থেকে কিন্তু টাকার সংখ্যা বেড়ে যাবে এবং যত দেরি করে আপনি জন্ম নিবন্ধন আবেদন করবেন তত বেশি টাকা আপনার প্রয়োজন হবে ফি হিসেবে তার প্রদান করতে হবে।

এই সমস্ত বিষয় পরবর্তী আমাদের ওয়েবসাইটে নতুন একটি আর্টিকেল প্রকাশ করা হবে যেখান থেকে আমরা জেনে নেব বর্তমান সময়ে জন্ম নিবন্ধন ফি সম্পর্কে এবং কোন সেক্টরে কত টাকা পর্যন্ত ফি প্রদান করতে হবে সেই বিষয়গুলি।

আজকের আর্টিকেল পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন ধন্যবাদ সবাইকে আমাদের সাথে থাকার জন্য।

Visited 9 times, 1 visit(s) today

Leave a Comment

x