মটগেজ কি, মটগেজ কাকে বলে? বন্ধকী ঋণ সম্পর্কে জানুন

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো আছেন আমি আজকে মটগেজ এবং বন্ধকী ঋণ সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব।

যদি আপনি এই বিষয়ে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই ও আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

যদি আপনি কোন কিছু বিনিময়ে ব্যাংকের মাধ্যমে টাকা মূল্য দিতে চান অবশ্যই আপনাকে মটগেজ বা বন্ধকী ঋণ সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

যদি আপনার এই বিষয়গুলি না জানা থাকলে এক্ষেত্রে কিন্তু আপনার জন্য সমস্যা হয়ে যাবে ব্যাংকের থেকে লোন নিতে বা কোন কোম্পানি থেকে লোন নিতে।

মটগেজ কি ও কাকে বলে?

সর্বপ্রথম আমরা জানার চেষ্টা করব মটগেজ কি?

মটগেজ এর মানে হলো, আপনি যদি কোন কিছু বিনিময়ে অর্থাৎ আপনার কোন প্রপার্টির বিনিময়ে আপনি যদি কোন প্রতিষ্ঠান বা ব্যাংক থেকে লোন নিতে চান এক্ষেত্রে আপনার প্রপার্টি বা সম্পত্তি অস্থায়ী বিক্রি করে ব্যাংক বা প্রতিষ্ঠান থেকে মটগেজ লোন নিতে হবে।

বিষয়টি আমি বুঝিয়ে বলতেছি আশা করি সকলে বুঝতে পারবেন। যদি আপনার কোন কিছু প্রয়োজন হয় যেমন ধরুন আপনি কোন একটি কাজ করার জন্য ব্যাংক থেকে টাকা উত্তোলন করবেন।

কিন্তু এখানে আপনাকে সরাসরি তারা কোন প্রকার টাকা প্রদান করবেন না অবশ্যই আপনাকে গুরুত্বপূর্ণ কোন কিছু তাদেরকে দেখাতে হবে।

আরোও পড়ুন: মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই। 

যদি আপনার কোন প্রপার্টি বা বাড়ি থাকে তাহলে সেই গুলো অস্থায়ী বিক্রিয়া বা বন্ধকী রাখার মাধ্যমে সেই প্রতিষ্ঠান বা ব্যাংক হতে আপনি টাকা লোন নিতে পারবেন।

এটি অনেক পূর্ব থেকে হয়ে আসতেছে এবং বিভিন্ন ধরনের ব্যাংক এই ধরনের সেবা প্রদান করে থাকে বর্তমানে ও।

বন্ধকী ঋণ কি ও কাকে বলে?

অনেকেই হয়তো বা জানে না বন্ধকী ঋণ কাকে বলে? এর উত্তর হল কোন দেশের বিনিময়ে আপনি যদি কোন কিছুর গ্রহণ করেন তাকে বন্ধকী বলা হয়ে থাকে এবং ঋণ হলো কোন কিছু অস্থায়ী গ্রহণ করা।

যদি আপনি কোন কিছুর বিনিময়ে অন্য কিছু গ্রহণ করেন এবং পরবর্তী সময় সেটি আমার পুনরায় ফেরত দিতে হবে তাহলে সেটিকে বলা হয় ঋণ।

আর যদি আপনি একদম তার থেকে কোন কিছুর বিনিময় নিয়ে নেন সে ক্ষেত্রে সেটি ঋণ বলা হবে না।

আরোও পড়ুন: নাম দিয়ে জমির মালিকানা যাচাই নিয়ম

বন্ধকী ঋণ এর অর্থ হলো কোন কিছু মানুষকে দেখিয়ে বা দলিল করে তার থেকে অর্থ বা অন্যান্য কোন কিছু আদায় করা যা পরবর্তী সময়ে আপনাকে আবার পরিশোধ করে দিতে হবে। ( সুদ সহ/ব্যতীত)

সাধারণত আপনি যদি কোন কিছু বন্ধকের মাধ্যমে অর্থ গ্রহণ করেন এ ক্ষেত্রে অবশ্যই আপনাকে সুদ দিতে হবে কেননা আপনাকে সুদ ছাড়া কেউ কিন্তু ঋণ প্রদান করবে না।

এবং ঋণ নেওয়ার পূর্বে আপনাকে যেকোনো ধরনের প্রপার্টির বা সম্পত্তির দলিল তাদেরকে দেখাতে হবে। আশা করি মটগেজ বা বন্ধকী ঋণ সম্পর্কে আপনি বুঝে গিয়েছেন।

এই বিষয়গুলি সাধারণ এবং এখানে আমাদেরকে আরো কিছু বিষয় অবশ্যই জানতে হবে যদি আপনি ভবিষ্যতে কোন কিছুর বিনিময় অর্থ গ্রহণ করেন কোন ধরনের প্রতিষ্ঠানের ব্যাংক থেকে।

মটগেজ বা বন্ধকী ঋণ কত শতাংশ সুদ দিতে হয়?

এবার আমরা সংক্ষিপ্ত জানার চেষ্টা করব মটগেজ বা বন্ধকী ঋণ কত পারসেন্ট সুদ নেয়া হয়ে থাকে। এখানে মূলত কয়েক % রয়েছে তার মধ্যে বলা যায় বন্ধকী ঋণ থেকে ১২% থেকে ১৫% আপনাকে লাভ দিতে হবে, কোম্পানি বা ব্যাংক প্রতিষ্ঠানকে।

তবে কি আরো কম বেশি হতে পারে কেননা এখানে আরো বেশ কিছু জিনিস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

যেমন:

  • ১. মাসিক ইনকাম ও বাৎসরিক ইনকাম।
  • ২. ৩ বছরের প্রদত্ত কর ও ট্যাক্স পরিশোধ রশীদ।
  • ৩. পেশা (কর্ম জীবন)
  • ৪. কর্ম অভিজ্ঞতা।
  • ৫. চলমান কর্মরত প্রতিষ্ঠান।
  • ৬. বন্ধকী সম্পত্তির মূল্য।
  • ৭. চলমান বা অপরিশোধিত লোন (যদি থাকে)

এছাড়াও আরো বেশ কিছু কারণ হতে পারে যার উপর নির্ভর করবে আপনাকে কত পারসেন্ট ঋণ সুদ দিতে হবে প্রতিষ্ঠানকে বা ব্যাংকে।

মটগেজ বা বন্ধকী ঋণ কি কি মাধ্যমে পাওয়া যায়।

আপনি যদি বন্ধের নিতে চান বা সাধারণভাবে আমি বোঝানোর চেষ্টা করব এছাড়া আপনি বন্ধকী ঋণ নেওয়ার পূর্বে অবশ্যই ভালোভাবে জানার চেষ্টা করবেন।

ধরুন আপনার একটি বাড়ি রয়েছে কিন্তু আপনার বর্তমান সময়ে অনেক টাকা প্রয়োজন। এই সময় আপনি কিভাবে ব্যাংক থেকে খুব সহজে টাকা লোন নিবেন?

অথবা আপনি পড়াশোনার জন্য বাহিরে যেতে চান কিংবা ব্যবসার জন্য ব্যাংকের মাধ্যম হতে লোন গ্রহণ করতে চাচ্ছেন।

এক্ষেত্রে তারা কিন্তু সরাসরি আপনাকে লোন দিবে না বা টাকা প্রদান করবে না। এর জন্য আপনাকে প্রদত্ত সম্পর্কে অথবা প্রপার্টি দেখাতে হবে। যার ওপর বিশ্বাস করে তারা আপনাকে এই টাকা বা লোনটি প্রদান করবে নিশ্চিতভাবে।

যদি আপনার প্রদত্ত কোনো সম্পত্তি না থাকে এক্ষেত্রে অনেকটাই মুশকিল হয়ে যাবে ব্যাংক থেকে বড় পরিমানের কোন লোন সংরক্ষণ করা।

আপনার যদি একটি প্রতিষ্ঠান একটি বাড়ি বা জমি থাকে এক্ষেত্রে এইগুলোর বিনিময়ে আপনি কিন্তু লোন নিতে পারবেন বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান অথবা ব্যাংক হতে।

এখানে আরো কিছু নিয়ম রয়েছে সরকারিভাবে যদি আপনি দিন গ্রহণ করার পরবর্তী সময় সঠিক সময়ের মধ্যে ঋণ শোধ না করতে পারেন তাহলে কিন্তু আপনার প্রপার্টি সমস্যা হতে পারে।

যখন আপনি ঋণ গ্রহণ করবেন তখন আপনাকে শর্তসাক্ষেপে কিছু নিয়ম বলা হবে অবশ্যই আপনাকে মানতে হবে কেননা এর বাইরে যদি আপনি কিছু করতে চান বা আপনার সময় অতিক্রম হয়ে যায় তাহলে কিন্তু প্রপার্টি বা সম্পত্তির বিঘট হতে পারে।

মটগেজ বা বন্ধকী ঋণ নেওয়ার জন্য কি প্রয়োজন।

যদি আপনি কোন কিছুর বিনিময়ে ঋণ গ্রহণ করতে চান অবশ্যই আপনাকে তার দলিল নামা জমা দিতে হবে। প্রথম থেকে যখন আপনি কোন প্রপার্টি বা সম্পত্তির বিনিময়ে ঋণ গ্রহণ করবেন সেটির প্রদত্ত দলিল জমা দিতে হবে সেই প্রতিষ্ঠানকে অথবা ব্যাংকে।

এবং এরপর তারা আপনাকে আসল এবং সুদ দুটোই সময়ের মধ্যে পরিশোধ করতে হবে। যখন আপনি গ্রুপে সঠিকভাবে পরিশোধ করবেন এবং সমস্ত ঋণ পরিশোধ হয়ে যাবে এরপর আপনি সেই প্রতিষ্ঠান থেকে বা ব্যাংক থেকে আপনার প্রদত্ত দলিল সংরক্ষণ বা ফিরিয়ে নিতে পারবেন।

আরও পড়ুনঃ ইন্ডিয়ান টুরিস্ট ভিসা সংক্রান্ত তথ্য

এবং এর সময় যদি বহির্ভূত হয়ে যায় এক্ষেত্রে কিন্তু সমস্যা হতে পারে যা আপনাকে অবশ্যই আগে থেকে বিবেচনা বা চিন্তা করে পরবর্তী সময় ঋণ নেয়া চেষ্টা করবেন।

এছাড়া উপরে বলে দিয়েছি সুধ কম বেশি হতে পারে কয়েকটি কারণের জন্য।

মটগেজ বা বন্ধকী ঋণ নিলে কি কি লাভ হবে?

যদি আপনি বন্ধকী ঋণ গ্রহণ করেন এক্ষেত্রে আপনার যে লাভটি হবে সেটি হল আপনার পছন্দের জিনিসটি বিক্রি করতে হবে না।

এবং সময়ের মধ্যে যদি আপনি ঋণ পরিশোধ করতে পারেন তাহলে পুনরায় আপনার প্রপার্টি বা সম্পত্তির দলিল ফিরে দেওয়া হবে।

অনেক ক্ষেত্রে এটা প্রয়োজন হয়ে থাকে বাংলাদেশের অনেক ব্যাংক ও প্রতিষ্ঠান রয়েছে যারা বন্ধকি ঋণ প্রদান করে থাকে। যদি আপনার প্রয়োজন হয় তাহলে সেখান থেকে তাদের নিয়ম অনুযায়ী এবং তাদের শর্ত অনুযায়ী ঋণ গ্রহণ করতে পারেন।

শেষ কথা

অবশ্যই মনে রাখার চেষ্টা করবেন যে পরবর্তী সময় যেনো ঋণ পরিশোধ করতে কোন প্রকার ঝামেলা না হয়। এক্ষেত্রে তাদের দেওয়ার নিয়ম ভঙ্গ হলে আপনার প্রপার্টি সম্পত্তি সমস্যা হতে পারে।

আমাদের আজকের আর্টিকেলটি এ পর্যন্ত যদি আপনার কোন কিছু সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করবেন।

এবং জমি বা সম্পত্তি সম্পর্কে আরো বিষয় জানার জন্য আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন। ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।

Visited 5 times, 1 visit(s) today

Leave a Comment

x