মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই | জমি ক্রয় পূর্বে দেখেনিন বন্ধকী ঋণ রয়েছে কিনা

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো আছেন। আপনাদের সামনে আরও একজন গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়ে হাজির হলাম আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করব অবশ্যই একজন জমি ক্রেতা ব্যক্তির জানা প্রয়োজন।

কেননা যদি আপনি কোন জমি বা সম্পত্তি ক্রয় করতে চান এক্ষেত্রে আপনি জমি ক্রয় করার পূর্বে সেই জমি বা সম্পত্তি সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন এবং সম্পত্তির উপরে কোন প্রকার  মর্টগেজ লোন বা বন্ধকী ঋণ  নেয়া রয়েছে কিনা সেটি দেখতে পারবেন।

মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই

যদি আপনি কোন প্রকার জমির ক্রয় করতে চান অবশ্যই আপনার প্রয়োজন যে এই জমিতে পূর্বে কারো কাছে বিক্রি করা হয়েছে কিনা এবং পূর্বে জমিকে অস্থায়ীভাবে কোন ব্যাংকে মর্টগেজ বা বন্ধকী ঋণ দলিল রয়েছে কিনা।

মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই
মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই

যদি আপনার এই সমস্যাটি থাকে তাহলে আপনি সেই জমি বা সম্পর্কে ক্রয় করা থেকে বিরত থাকবেন।

কেননা এক্ষেত্রে পরবর্তী সময় আপনি না জানার কারণে যখন জমিটি ক্রয় করবেন এবং ব্যাংক যখন জানতে পারবে তখন কিন্তু আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা বা মামলা দায়ার হবে।

আরোও পড়ুন: মটগেজ কি, মটগেজ কাকে বলে

এজন্য যেকোনো ধরনের জমি ক্রয় করবে আপনি সঠিকভাবে মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই করে নিবেন এবং কোন প্রকার সমস্যা দেখা গেলে সেই জন্যই ক্রয় থেকে বিরত থাকবেন।

যদি আপনি জমিটি অল্প দামেও পেয়ে যান আর যদি মর্টগেজ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায় তাহলে সেই জমি কিনার চেয়ে না কিনে ভালো হবে।

আমরা এইখানে দেখানোর চেষ্টা করব কিভাবে আপনি ঘরে বসে শুধুমাত্র মোবাইল কেনার মাধ্যমে জমি ক্রয় করার পূর্বে মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই করবেন সঠিক নিয়মে।

মর্টগেজ সংক্রান্ত তথ্য কেনো যাচাই করবো?

এটি অবশ্যই জমি ক্রয় করার পূর্বে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে কেননা আপনি হয়তোবা জানেন না যে, যে জমিতে আপনি ক্রয় করতে চাচ্ছেন সেখানে পূর্বে বিক্রি করা হয়েছে অথবা সেই জমির উপর ব্যাংকে থেকে লোন নেওয়া হয়েছে।

সরকারি নিয়ম অনুযায়ী আপনি এই জমি ক্রয় করতে পারবেন না কেননা যখন সে জমিতে অস্থায়ীভাবে কোন ব্যাংকে বা প্রতিষ্ঠান বিক্রি হয়ে যায় তা সম্পূর্ণ পরিশোধ করার আগ পর্যন্ত সেই ব্যাংক বা প্রতিষ্ঠান এই সম্পত্তির মালিক থাকে।

যখন সম্পূর্ণ ঋণ পরিশোধ করবে এবং তারপর তারা অরিজিনাল দলিলটি তাকে ফিরিয়ে দেবে। আপনি যদি জমি ক্রয় করতে চান যেকোনো ধরনের জমি, থানিয় জমি, কলোনি জমি, খাস জমি ক্রয় এর পূর্বে সঠিকভাবে মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই করে নিবেন।

হয়তোবা অফলাইনে বা যখন আপনি পরিচিত কারো থেকে জমিন ক্রয় করবেন তখন আপনার কাছে মর্টগেজ সংক্রান্ত সকল বিষয়ে গোপন রাখতে পারে।

কিন্তু যখন আপনি অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে এটি যাচাই করবেন তখন আর এটি গোপন থাকবে না সরাসরি দেখতে পারবেন।

মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই করার নিয়ম

মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য যাচাই করতে প্রথমে https://mutation.land.gov.bd/search-mortgage-info প্রবেশ করুন এরপর মর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য দিন বিভাগ, জেলা, উপজেলা মৌজা, এবং রেকর্ড টাইপ সহ দাগ নাম্বার অথবা খতিয়ান নাম্বার দিয়ে “খুজুন” ক্লিক করলে দেখতে পারবেন সেই জমির কোনো মর্টগেজ রয়েছে কিনা।

মর্টগেজ-সংক্রান্ত-তথ্য

মর্টগেজ-সংক্রান্ত-তথ্য

উপরে থাকা ইনফরমেশন গুলি সম্পর্কে আরো সহজ ভাবে বলতে গেলে যখন আপনি কোন জমি ক্রয় করবেন তার পূর্বে উপরে থাকা ওয়েবসাইটে প্রবেশ করবেন এরপর আপনাকে যিনি জমিটি বিক্রি করতেছে তার থেকে তথ্য সংরক্ষণ করতে হবে।

এবং এই ওয়েবসাইটে যে সমস্ত তথ্য আপনি প্রদান করবেন তা যিনি জমি বিক্রয় করবে তার থেকে সংরক্ষণ করে এখানে সঠিকভাবে পূরণ করতে হবে।

অবশ্যই মনে রাখবেন এটি ভুল হলে কিন্তু আপনি সঠিক তথ্য দেখতে পারবেন না।

সঠিকভাবে সবগুলো তথ্য পূরণ করবেন এবং তার থেকে যে তথ্যগুলো নিবেন সর্বশেষ জমির রেকর্ড ও খতিয়ান নাম্বার বা দাগ নাম্বার ব্যবহার করে খুজুন ক্লিক করার পর যদি কোন কিছু না আসে তাহলে বুঝতে পারবেন এই জমিটি মর্টগেজ বা কোনো প্রকার বন্ধকী ঋণ নেই।

জমির পূর্বে বন্ধকী ঋণ থাকিলে বুঝার উপায়

জমি যদি পূর্বে কোন প্রকার বন্ধকি ঋণ থাকে এক্ষেত্রে আপনি উপরে থাকা বিষয়গুলি অবলম্বন করে খুব সহজে দেখতে পারবেন এই জমিতে কোন প্রকার মর্টগেজ বা বন্ধকী ঋণ রয়েছে কিনা।

এবং যখন আপনি কোন প্রকার মর্টগেজ করবেন প্রতিষ্ঠান বা ব্যাংক হতে তখন তারা এই ওয়েবসাইটে বা সরকারি খাতাই লিপিবদ্ধ করে রাখবে।

যতক্ষণ না সঠিকভাবে ঋণ পরিশোধ করা হচ্ছে ততক্ষণ পর্যন্ত এই ওয়েবসাইটে সে জমি সম্পর্কিত মর্টগেজ সকল তথ্য দেওয়া থাকবেই।

এবং যদি সকল তথ্য দেওয়ার পর কোন কিছু না আসে তাহলে বুঝতে পারবেন এই জমিতে এখন কোন প্রকার অস্থায়ী বিক্রি করা হয়নি বা বন্ধকি ঋণ নেওয়া হয়নি জমির পরিবর্তে। সে সময় আপনি নিশ্চিতভাবে জমিতে ক্রয় করতে পারেন।

সর্বশেষ কথা

আশাকরি এই পোস্ট থেকে আপনিমর্টগেজ সংক্রান্ত সঠিক তথ্য জানতে পেরেছেন।

যদি কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আপনার সমস্যাটি আমাদের সাথে শেয়ার করবেন।

এবং জমি সম্পর্কিত কোন সমস্যা যদি থাকে সেটিও আমাদের সাথে শেয়ার করতে পারেন। আমরা আমাদের ওয়েবসাইটে পরবর্তী আর্টিকেলে আপনার সমস্যাটি সমাধান নিয়ে পোস্ট লিখার চেষ্টা করব। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

Visited 8 times, 1 visit(s) today

Leave a Comment

x