কত দিন পর পাওয়া যাবে স্মার্ট কার্ড? জানুন!

কতদিন পর মিলবে স্মার্ট আইডি কার্ড? জাতীয় পরিচয় পত্র বর্তমান চলমান রয়েছে। স্মার্ট ভোটার আইডি কার্ড যদি আপনি এখনো হাতে না পেয়ে থাকেন তাহলে দেখেনিতে পারেন কতদিন পর পাওয়া যাবে স্মার্ট ভোটার আইডি কার্ড?

যারা স্মার্ট ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন তারা অনলাইনের মাধ্যমে খেলতে পারবেন আপনার ভোটার আইডি কার্ডটি তৈরি হয়েছে কিনা এটি কতদিন পর পাওয়া যাবে।

বাংলাদেশ ইলেকশন কমিশনার বোর্ড ওয়েবসাইট হতে আপনি সরাসরি আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখতে পারবেন।

কত দিন পর পাওয়া যাবে স্মার্ট কার্ড?

যদি আপনি নতুন ভোটার হয়ে থাকেন অথবা পুরনো ভোটার কিন্তু এখনো স্মার্ট কার্ড হাতে পানি তাহলে আপনি অফিসে ওয়েবসাইটের মাধ্যমে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস সম্পর্কে জানতে পারবেন।

স্মার্ট কার্ড কবে পাবো

অনেকের হয়তোবা ন্যাশনাল আইডি কার্ড দিয়েছে কিন্তু স্মার্ট আইডি কার্ড নেই। বর্তমানে চলমান স্মার্ট কার্ডে সকলের প্রয়োজন।

যদি আপনি নতুন ভোটার হয়ে থাকেন এক্ষেত্রে স্লিপ নাম্বার দিয়ে আপনার স্মার্ট ভোটার আইডি কার্ড সম্পর্কে জানতে পারবেন।

আরোও পড়ুন: এসএমএসের মাধ্যমে স্মার্ট / ন্যাশনাল কার্ড চেক

আর যদি আপনি পুরনো ভোটার হয়ে থাকেন অর্থাৎ আপনার কাছে যদি ন্যাশনাল আইডি কার্ড থাকে এক্ষেত্রে আপনি সেই ন্যাশনাল আইডি কার্ডের নাম্বার দিয়ে স্মার্ট কার্ড সম্পর্কে জানতে পারবেন।

সাধারণত আপনি যখন নতুন ভোটার হয়ে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করবেন প্রথমে আপনাকে একটি সাধারণ প্লাস্টিকের ভোটার আইডি কার্ড দেওয়া হবে।

স্মার্ট কার্ড হাতে পাওয়ার জন্য আপনাকে ৬ মাস অপেক্ষা করতে হবে।

স্মার্ট ভোটার কার্ড চেক করবো কিভাবে?

আপনি যদি একদম নতুন ভোটার হয়ে না থাকেন অর্থাৎ আগে থেকে যদি আপনার ভোটার আইডি কার্ড থাকে তাহলে আপনি দ্রুত সময়ের মধ্যে স্মার্ট ভোটার কার্ড পেয়ে যাবেন।

সময় অতিক্রম হওয়ার পরও যদি কোন আপডেট না পান এক্ষেত্রে আপনি অনলাইনে চেক করতে পারেন স্মার্ট কার্ড সম্পর্কিত তথ্য।

যারা পুরনো ভোটার তারা বেশিরভাগই কিন্তু স্মার্ট কার্ড পেয়ে গেছে যা বাংলাদেশের বর্তমান সময়ে প্রতিটি মানুষের প্রয়োজন।

আপনার কাছে যদি ন্যাশনাল আইডি কার্ড বা সাধারণ একটি প্লাস্টিকের আইডি কার্ড থাকে সেটি দিয়ে চেক করতে পারবেন স্মার্ট ভোটার আইডি কার্ড তৈরি হয়েছে কিনা।

এর জন্য আমাদেরকে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে হবে। এবং স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার মাধ্যমে আমরা জানতে পারবো আমাদের স্মার্ট আইডি কার্ড তৈরি হয়েছে কিনা।

এবং যদি আমাদের স্মার্ট কার্ড তৈরি হয়ে থাকে তাহলে সেটা আমরা কোন জায়গা হতে গ্রহণ করব।

এখন আমরা দেখে নেব স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম এবং তৈরি হয়ে গেলে আমরা কিভাবে একটি উত্তোলন করব বা আমাদের হাতে পাব সে বিষয় সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক করতে প্রথমে প্রবেশ করুন https://services.nidw.gov.bd/nid-pub/card-status/ এখানে আপনার ভোটার তথ্য অথবা স্লিপ তথ্য দিয়ে , জন্ম তারিখ, মাস , বছর যাচাই ও ক্যাপচার পূরণ করে “সাবমিট” বাটনে ক্লিক করলে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখা যাবে।

স্মার্ট কার্ড কবে পাবো।

সর্বপ্রথম আমাদেরকে উপরে থাকা ওয়েবসাইটের প্রবেশ করতে হবে আমি সরাসরি লিঙ্ক শেয়ার করতেছি। এখানে প্রবেশ করার পর আমরা দুটি উপায়ে আমাদের স্মার্ট কার্ড চেক করতে পারবো।

  • ১। স্লিপ নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক করার নিয়ম। যদি আপনি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে স্লিপ নাম্বার দিয়ে আপনি এখানে স্মার্ট কার্ড চেক করতে পারবেন। এর জন্য প্রথম বক্সে স্লিপ নাম্বার এবং পরের বক্সে জন্ম তারিখ, মাস, বছর ও ক্যাপচার পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করার মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখতে পারবো।
  • ২। পূর্বের কার্ড দিয়ে স্মার্ট কার্ড চেক করার নিয়ম। আপনার পুরনো ভোটার আইডি কার্ডের নাম্বার প্রথম বক্সে দিয়ে এবং বাকি বক্স গুলোতে আপনার কার্ড অনুযায়ী তারিখ, মাস, বছর সিলেক্ট করে ক্যাপচার পূরণ করে “সাবমিট” অপশনে ক্লিক করে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখতে পারবেন।

স্মার্ট কার্ড কোথায় থেকে উত্তোলন করবো?

স্মার্ট কার্ড উত্তোলন করতে আমাদের পূর্বে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে নিতে হবে। এবং এরপর জানতে পারবেন আপনার স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা। এবং তৈরি হলে কোন অফিস থেকে স্মার্ট কার্ড সংরক্ষণ করতে পারবেন।

যদি স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার পর কোনো কিছু না আসে তাহলে বুঝতে পারবেন আপনার স্মার্ট কার্ড টি এখন সম্পূর্ণ তৈরি হয়নি।

আপনাকে আরো অপেক্ষা করতে হবে স্মার্ট কার্ডটি তৈরি হওয়া পর্যন্ত।

আর যদি দেখতে পারেন নিচে থাকা ছবির মতো এসেছে তাহলে বুঝতে পারবেন আপনার স্মার্ট কার্ড সম্পন্ন তৈরি হয়েছে এবং এখানে অফিসের নাম লেখা রয়েছে যেখান থেকে আপনি আপনার স্মার্ট কার্ড টি উত্তোলন করতে পারবেন।

স্মার্ট কার্ড হাতে পাবো কবে b

অবশ্যয় এখানকার box নাম্বারটি সংরক্ষণ করবেন। এবং পরবর্তী সময়ে আপনার জেলার ইসি অফিসে গিয়ে যোগাযোগ করলে আপনি আপনার স্মার্ট কার্ড হাতে পেয়ে যাবেন। কোনো সমস্যা ছাড়াই।

সর্বশেষ কথা

আশাকরি বুঝতে পেরেছেন যদি কোনো কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে তাহলে কমেন্ট আপনার মতামত ও যে বিষয় আপনি বুঝেননি তা উল্লেখ্য করুন।

পোষ্টটি ভালো লাগলে আপনার পরিবার ও বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

সকলে ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন ধন্যবাদ। সবাইকে।

Visited 3 times, 1 visit(s) today

Leave a Comment