নাম দিয়ে জমির মালিকানা যাচাই নিয়ম | ব্যাক্তির নাম দিয়ে জমি বের করুন।

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো আছেন আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব নাম দিয়ে জমির মালিকানা যাচাই করবেন কিভাবে অথবা শুধুমাত্র ব্যক্তির নাম দিয়ে কিভাবে আপনি জমি বের করবেন এই বিষয়গুলি বিস্তারিত আলোচনা করা হবে।

যদি আপনার কোন ব্যক্তির জমির মালিকানা যাচাই করতে চান এক্ষেত্রে অবশ্যই নাম দিয়ে জমির মালিকানা সম্পর্কে আপনাকে জানতে হবে। ব্যক্তির নাম দিয়ে জমির মালিকানা বের করতে খুব বেশি ডকুমেন্ট বা তথ্য আমাদের প্রয়োজন হবে না শুধুমাত্র একটি স্মার্ট মোবাইল ফোন হলে আপনি নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন।

নাম দিয়ে জমির মালিকানা যাচাই নিয়ম।

বর্তমান সময়ে আপনি খুব সহজেই কিন্তু ভূমি মন্ত্রণালয় অফিসে না গিয়ে ঘরে বসেই জানতে পারবেন জমির আসল মালিক কে বা কার নামে এই জমিটি বরাদ্দ রয়েছে সেই বিষয় সম্পর্কে।

শুধুমাত্র একটি স্মার্টফোনের মাধ্যমে আপনি নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন। যা খুব সহজেই করা যাবে। যেকোনো ব্যক্তির জমি আপনি চাইলে খুঁজে বের করতে পারবেন শুধুমাত্র তারা নাম প্রয়োজন হবে বের করার জন্য।

সর্বশেষ খতিয়ান হিসেবে বা পর্যায় হিসেবে ব্যবহার করা হয়েছে আরএস খতিয়ান। এখানে বেশ কয়েকটি অপশন দেখতে পারবেন তবে চেষ্টা করব সবগুলো অপশন দেখার জন্য কেননা এইগুলো বরাদ্দ বা নির্ধারিত করা হয়েছিল অনেক পূর্বে।

ব্যক্তির নাম দিয়ে জমির মালিকানা বের করার জন্য অবশ্যই আপনার বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, ও মৌজা, সম্পর্কে জানতে হবে। কেননা এই তথ্যগুলি ব্যবহার করে আপনি কিন্তু শুধুমাত্র ব্যক্তির নাম দিয়ে জমির মালিকানা বের করতে পারবেন এবং যাচাই করতে পারবেন।

ব্যাক্তির নাম দিয়ে জমি বের করুন।

কিভাবে আপনি ব্যক্তির নাম দিয়ে জমি বের করবেন এই বিষয়ে এখন আলোচনা করব সর্বপ্রথম আমাদেরকে যে বিষয়টি জানতে হবে, সরকার থেকে জমি যেভাবে প্রদান করা হয়েছিল এবং যার নামে প্রদান করা হয়েছিল আপনি শুধুমাত্র তার সম্পর্কে জানতে পারবেন।

অর্থাৎ যারা সঠিকভাবে কর প্রদান করেছিল বা জমির খাজনা প্রদান করেছেন তাদের নামে কিন্তু এই জমিগুলি দেখা যাবে। এবং তারা যদি মৃত ব্যক্তি হয়ে থাকে অবশ্যই তাদের নাম গুলো জানার চেষ্টা করবেন এবং তার সন্তানাদি যদি থাকে তাদের মাধ্যমে আপনি নির্ণয় করতে পারবেন।

প্রতিটি এলাকা বা মৌজা ভূমি মন্ত্রণালয়ের অফিস এবং ওয়েবসাইটে সকল তথ্য সংরক্ষিত রয়েছে। এখান থেকে আপনি খুব সহজে আপনার জমিতে খুঁজে বের করতে পারবেন। যদি খুঁজে না পান এক্ষেত্রে ভূমি মন্ত্রণালয় অফিসে গিয়ে অথবা তাদের ওয়েবসাইটে সরাসরি তাদের সাথে যোগাযোগের মাধ্যমে আপনার সমস্যা সমাধান করতে পারেন।

ব্যাক্তির নাম দিয়ে জমি বের করার নিয়ম।

সর্বপ্রথম আমাদেরকে ব্যক্তির নাম দিয়ে জমি বের করার জন্য একটি স্মার্ট মোবাইল ফোন বা একটি কম্পিউটার প্রয়োজন হবে যেখানে ইন্টারনেট কানেকশন অবশ্যই সংযোজন থাকতে হবে।

ব্যাক্তির নাম দিয়ে জমি বের করতে প্রথমে https://eporcha.gov.bd এরপর “সার্ভে খতিয়ান” অপশনে ক্লিক করে আপনার বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরন, ও মৌজা বাছাই করতে হবে। এরপর দেখতে পারবেন ব্যাক্তির নামে সকল জমি খতিয়ান চলে এসেছে।

ব্যাক্তির নাম দিয়ে জমি

 

আরো সহজ ভাবে বলতে গেলে আমাদেরকে প্রথমে উপর থাকা ওয়েব সাইটে প্রবেশ করতে হবে এবং এরপর বেশ কিছু অপশন আপনার সামনে আসবে। যেখান থেকে আমরা সার্ভে খতিয়ান নামের অপশনটি প্রথমে যাচাই করব।

এরপর নিচে দেখতে পারবেন বেশ কিছু অপশন রয়েছে যেখান থেকে জেনা উপজেলা বিভাগ সহ আরো বেশ কিছু তথ্য প্রদান করতে হবে এবং এরপর দেখতে পারবেন ছবিতে থাকার মত তথ্য এসেছে।

এখানে মূলত দেখানো হয়েছে এই ব্যক্তির নামে মোট কতগুলি জমি ও কত দাগ থেকে জমিগুলি রয়েছে। এখানে দেখতে নামের পাশাপাশি তার পিতার নাম বা পুত্রের নাম বর্তমা ওয়ারিশ এর নাম সহ দেখা যেতে পারে।

অনলাইনে নাম দিয়ে জমির মালিকানা যাচাই।

আপনি এই পদ্ধতি অবলম্বন করে অনলাইনে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন। এবং এখানে দেখতে পারবেন সেই ব্যক্তির নামে কত শতাংশ জমি রয়েছে ও তার দাগ সমূহ।

এখান থেকে আপনি সহজেই সেই দাগ সমূহ ও সকল তথ্য সংরক্ষণ করতে পারবেন এর জন্য আপনাকে এখানে ১০০ টাকা ফি প্রদান করতে হবে। এ বিষয়ে আমাদের ওয়েবসাইটে নিয়মিত আপডেট করা হবে আমরা পরবর্তী আর্টিকেল থেকে জানার চেষ্টা করব জমির মালিকানা যাচাই বা অন্যান্য তথ্যগুলি সম্পর্কে।

আমরা জানার চেষ্টা করব খতিয়ান সম্পর্কে। এটি মূলত কিভাবে ব্যবহার করা হয় কেননা এখানে বেশ কিছু অপশন দেখতে পারবেন সর্ব মোট ছয়টি খতিয়ানের ধরন রয়েছে। আপনি প্রতিটি খতিয়ানের ধরন বাছাই করে আপনার জমি খোঁজার চেষ্টা করবেন।

সর্বশেষ নিয়ম অনুযায়ী খতিয়ান আরএস ব্যবহার করা হয়েছে তবে অন্যান্য খতিয়ানগুলিও ব্যবহারযোগ্য। যদি আপনার আরএস খতিয়ানের কোন প্রকার জমি বা নাম খুঁজে না পাওয়া যায় এক্ষেত্রে অন্যান্য খতিয়ান ব্যবহার করে আপনার নামটি খুঁজে বের করতে পারবেন এখান থেকে।

আমাদের আজকের আর্টিকেলটি এ পর্যন্ত সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন ধন্যবাদ সবাইকে আমাদের সাথে থাকার জন্য।

Leave a Comment

x