NID কার্ড বের করুন ঘরে বসে। রেজিস্ট্রেশন ও সকল প্রক্রিয়া।

এখন আপনি ঘরে বসেই বের করতে পারবেন আপনার NID কার্ড বা ভোটার আইডি কার্ড। খুব সহজে কিছু কাজ করে কিন্তু আপনি ঘরে বসেই আপনার ন্যাশনাল আইডি কার্ড বের করতে পারবেন যদি আপনি নতুন ভোটার হয়ে থাকেন।

কিভাবে আপনি NID card registration করে ঘরে বসে বের করবেন সেই বিষয়গুলি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করা হবে। যদি আপনি নতুন ভোটার হয়ে থাকেন অবশ্যই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন আশা করি এই প্রক্রিয়া গুলো দেখে আপনি ঘরে বসেই ভোটার আইডি কার্ড বের করতে পারবেন। কয়েক মিনিটের মধ্যেই।

NID কার্ড বের করুন ঘরে বসে।

ঘরে বসে যদি আপনি ভোটার আইডি কার্ড পেতে চান এক্ষেত্রে আপনার যে সমস্ত বিষয় জানতে হবে এবং যে সমস্ত ডকুমেন্ট আমাদের প্রয়োজন হবে অর্থাৎ আপনার কাছে যদি স্লিপ থাকে এক্ষেত্রে আপনি কিন্তু শুধুমাত্র স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন কোন সমস্যা ছাড়াই।

সমস্ত বিষয় আমি আপনাদের সাথে আলোচনা করব এখান থেকে কোন কিছু বুঝতে সমস্যা হলে অবশ্যই আপনি কমেন্টের মাধ্যমে আপনার সমস্যাটি উল্লেখ্য করবে এবং সেখান থেকে আমরা চেষ্টা করব আপনার সমস্যার সমাধান দ্রুত শেয়ার করার জন্য।

যারা ভোটার আইডি কার্ডের আবেদন করেছেন এখন পর্যন্ত যদি আপনি আপনার ভোটার আইডি কার্ড নিয়ে হাতে না পেয়ে থাকেন এক্ষেত্রে অনলাইন থেকে কিন্তু আপনি আইডি কার্ড সম্পন্ন উত্তোলন করতে পারবেন খুব সহজেই। এর জন্য আপনাকে কোন প্রকার টাকা প্রদান করতে হবে না।

আরোও পড়ুন: অনলাইন জন্ম নিবন্ধন যাচাই |

শুধুমাত্র কিছু কাজ করে এবং কিছু বিষয় অবলম্বন করে আপনি ঘরে বসে এনআইডি কার্ড বের করতে পারবেন শুধুমাত্র একটি স্মার্ট মোবাইল ফোনের মাধ্যমে এবং ইন্টারনেট কানেকশন ব্যবহার করে।

স্লিপ নাম্বার দিয়ে এনআইডি কার্ড।

সর্বপ্রথম আমরা জেনে নেব স্লিপ নাম্বার কি। এটি হলো যখন আপনি ভোটার হওয়ার জন্য আবেদন করেছিলেন তখন আপনাকে একটি ফর্ম দেওয়া হয়েছিল বা স্লিপ দেওয়া হয়েছিল সেখানে একটি নাম্বার রয়েছে যেখান থেকে আমরা এই কোডগুলি ব্যবহার করে পরবর্তী সময়ে ভোটার আইডি কার্ড অনলাইন থেকে সংরক্ষণ করতে পারব।

স্লিপ নাম্বার দিয়ে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড উত্তোলন করতে পারবেন তবে এক্ষেত্রে আপনার কিছু নিয়ম মানতে হবে সেই সমস্ত নিয়ম আমি আপনাদের সাথে শেয়ার করব।

অবশ্যই আপনার ভোটার স্লিপ থাকতে হবে তা না হলে আপনি কিন্তু কোনভাবেই ভোটার আইডি কার্ড অনলাইন থেকে তুলতে পারবেন না তাহলে চলুন এখন আমরা দেখে নিব কিভাবে আপনি স্লিপ দিয়ে ভোটার এনআইডি কার্ড উত্তোলন করবেন।

NID কার্ড অনলাইন থেকে বের করতে যা যা লাগবে।

সর্বপ্রথম আমাদের যে সমস্ত জিনিস প্রয়োজন হবে আপনার অবশ্যই ভোটার স্লিপ নাম্বারটি থাকতে হবে। অর্থাৎ ভোটার হওয়ার জন্য প্রথমে আপনাকে যে একটি স্লিপ দেওয়া হয়েছিল সেই স্লিপটি থাকতে হবে।

আপনার একটি ডিভাইস প্রয়োজন হবে সেটি যেকোনো ডিভাইস হতে পারে মোটকথা যেখানে আমরা অনলাইনে প্রবেশ করতে পারবো এবং অবশ্যই সেখানে আপনার ব্রাউজার থাকতে হবে।

সর্বশেষ আপনার প্রয়োজন হবে ইন্টারনেট কানেকশন। ওয়াইফাই অথবা মোবাইল ফোনের ডাটা ব্যবহার করে আপনি অনলাইন থেকে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন কোন সমস্যা নেই।

নিচে থাকা প্রক্রিয়াগুলি অবলম্বন করে অনলাইন থেকে এনআইডি কার্ড বের করতে পারবেন। তাহলে চলুন এখন আমরা দেখে নেব কিভাবে স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে হয়।

NID রেজিস্ট্রেশন ও সকল প্রক্রিয়া।

ভোটার আইডি কার্ড উত্তোলন করার জন্য আমাদেরকে সর্বপ্রথম যেতে হবে একটি ওয়েবসাইটে এবং সেখানে আমাদেরকে রেজিস্ট্রেশন করতে হবে। পরবর্তী সময়ে রেজিস্ট্রেশন হয়ে গেলে আমরা কিন্তু এনআইডি কার্ডটি উত্তোলন করতে পারব।

NID কার্ড বের করার জন্য প্রথমে প্রবেশ করুন https://services.nidw.gov.bd/nid-pub/ যদি আপনার এখানে আগের কোনো একাউন্ট না থাকে তাহলে একটি একাউন্ট তৈরি করে নিবেন এবং পরবর্তী NID Wallet ভেরিফিকেশনের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ড উত্তোলন করতে পারবেন।

আমি আপনাদেরকে সমস্ত ধাপ বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব আশা করি আপনার কাছে যদি একটি ডিভাইস এবং ইন্টারনেট কানেকশন ও ভোটার স্লিপ থাকে আপনি ঘরে বসে কিন্তু এনআইডি কার্ড বের করতে পারবেন খুব সহজে।

এনআইডি কার্ডের জন্য রেজিস্ট্রেশন করুন।

নিচের স্ক্রিনশটটি দেখুন এবং লক্ষ্য করুন এখানে আপনাকে অবশ্যই প্রথমে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে কেননা পূর্বে যদি আপনার কোন অ্যাকাউন্ট না থাকে এক্ষেত্রে নতুন অ্যাকাউন্ট তৈরি করতে হবে ভোটার আইডি কার্ড উত্তোলন করার জন্য।

NID Card Registration Online
NID Card Registration Online

যদি আপনার পূর্বের কোন অ্যাকাউন্ট না থাকে এক্ষেত্রে আপনাকে নতুন একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে এবং আগে যদি একটি অ্যাকাউন্ট থাকে তাহলে আপনি সেটি লগইন করতে পারেন।

নতুন অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে আমাদের সকল আমি বলে দিচ্ছি এবং নিচে থাকা স্ক্রিনশটে আপনি সঠিকভাবে ঘরগুলি পূরণ করবেন এবং সর্বশেষ রেজিস্ট্রেশন করার জন্য বাটনটি চাপ দিবেন।

ভোটার আইডি কার্ড বের করার জন্য আপনার অবশ্যই স্লিপ নাম্বার ব্যবহার করতে হবে। যেটি আপনি আপনার স্লিপে দেখতে পারবেন।

ভোটার আইডি কার্ড রেজিষ্টেশন।
ভোটার আইডি কার্ড রেজিষ্টেশন।

এরপর দিন মাস বছর ব্যবহার করতে হবে অবশ্যই মনে রাখবেন এইগুলো যেন কোন প্রকার ভুল ত্রুটি না হয় কেননা একটি সংখ্যা হলে আপনি কিন্তু অনলাইন থেকে ভোটার আইডি কার্ড উত্তোলন করতে পারবেন না।

শেষে একটি ক্যাপচার দেখতে পারবেন যেটি আপনাকে শেষে বসাতে হবে। সর্বশেষ সাবমিট অপশনে ক্লিক করে দিবেন তাহলে আপনার রেজিস্ট্রেশন সম্পুর্ণ হয়ে যাবে।

NID কার্ড বের করবো কিভাবে।

যদি আপনি উপরে থাকা বিষয়গুলি অবলম্বন করেন এক্ষেত্রে এর আইডি কার্ড খুব সহজে আপনি উত্তোলন করতে পারবেন তবে রেজিস্ট্রেশনের পর আপনাকে একটি নাম্বার দিতে হবে যেখানে পরবর্তী সময়ে একটি ভেরিফিকেশন কোড পাঠাবে সেই কোড দিয়ে একাউন্টে একটিভ করে নিবেন।

তারপর আপনাকে কিছু বিষয় যাচাই করতে হবে যেমন আপনার জেলা উপজেলা ইউনিয়ন ইত্যাদি এবং সর্বশেষ আপনাকে এনআইডি ওয়ালেট ভেরিফিকেশন করতে হবে। কিভাবে আপনি NID Wallet করবেন তা নিয়ে আমাদের ওয়েবসাইটে পূর্বে আর্টিকেল পাবলিশ করা হয়েছে।

এই কাজগুলো সম্পন্ন এবং আপনি ভেরিফিকেশন সম্পন্ন করবেন তারপর আপনার সামনে ভোটার আইডি কার্ড প্রদর্শন করানো হবে সেখান থেকে চাইলে আপনি আপনার মোবাইল ফোনে সংরক্ষণ করতে পারেন পিডিএফ আকারে।

এবং তা পরবর্তী সময় কোন একটি কম্পিউটার থেকে লেমেন্টিং বা ফটোকপি করে ব্যবহার করতে পারবেন প্রকার সমস্যা বা ঝামেলা ছাড়াই।

Visited 38 times, 1 visit(s) today

Leave a Comment

x