পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক।

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো রয়েছেন। আপনাদের সামনে আরও একটি নতুন আবেগ নিয়ে হাজির হলাম। আমরা আজকে আলোচনা করব পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে।

যদি আপনি নতুন পাসপোর্ট আবেদন করে থাকেন এক্ষেত্রে অবশ্যই আপনারা জানার প্রয়োজন কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে হয় সে বিষয়টি। এবং আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা আপনি দেখতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক।

আপনি কিন্তু ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। এবং শুধুমাত্র একটি ডকুমেন্টের মাধ্যমে আপনি ঘরে বসে দেখতে পারবেন বর্তমান সময়ে আপনার পাসপোর্টে কি অবস্থায় রয়েছে।

বর্তমান সময়ে আপনি চাইলে ঘরে বসে বা নির্বাহী উপকৌশলী অফিসের মাধ্যমে পাসপোর্ট আবেদন করতে পারবেন এবং সাধারণ কোন পাসপোর্ট হয় এক্ষেত্রে অনলাইন থেকে খুব সহজেই কিন্তু এটি চেক করে নিতে পারবেন মোবাইল ফোন দিয়ে।

আরোও পড়ুন: ই-পাসপোর্ট করতে কি কি লাগে।

পাসপোর্ট চেক করার জন্য আমাদের বেশি কিছু প্রয়োজন হবে না। শুধুমাত্র গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট হলে কিন্তু আমরা পাসপোর্ট চেক করতে পারবো এবং যাচাই করতে পারব আমাদের পাসপোর্ট বর্তমান সময়ে কোন পদক্ষেপ গ্রহণ করতেছে এবং এটি আরো কত সময় পর আমরা আমাদের হাতে পেতে পারি।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে কি কি লাগে।

পাসপোর্ট চেক করার জন্য আমাদের বেশ কিছু জিনিস প্রয়োজন হবে তার মধ্যে অন্যতম হলো একটি মোবাইল ফোন যা আপনার প্রয়োজন হবে এছাড়া কিন্তু আপনি পাসপোর্ট চেক করতে পারবেন না।

একটি মোবাইল ফোন অথবা একটি কম্পিউটার ব্যবহার করতে পারেন পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে যেকোনো একটি ডিভাইস আপনি এখানে ব্যবহার করতে পারেন কোন সমস্যা হবে না এবং কোন প্রকার একাউন্ট তৈরির সমস্যা নেই।

এরপর আপনার লাগবে স্লিপ অর্থাৎ পাসপোর্ট নাম্বারটি যেখানে রয়েছে সেটি হল পাসপোর্ট স্লিপ আপনার অবশ্যই প্রয়োজন হবে তাছাড়া কিন্তু কোন ভাবে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন না অনলাইন থেকে।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক।

আমাদের পাসপোর্ট স্লিপ অবশ্যই প্রয়োজন হবে কেননা এর মধ্যে রয়েছে কোড বা নাম্বার যা ব্যবহার করে আপনি অনলাইন থেকে আপনার পাসপোর্টটি দেখতে পারবেন।

নিচে থাকা ফটোটি লক্ষ্য করুন এরকম একটি স্লিপ অবশ্যই আপনাকে দেওয়া হয়েছে যখন আপনি পাসপোর্ট এর জন্য আবেদন করেছিলেন। আপনার পাসপোর্টটি আবেদন গ্রহণ করা হয়েছে নাকি প্রত্যাখ্যান করা হয়েছে তা জানতে হলে অবশ্যই আপনাকে পাসপোর্ট চেক করতে হবে।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ।
পাসপোর্ট ডেলিভারি স্লিপ।

এবং যখন আপনি পাসপোর্ট অফিসে সকল ধরনের ডকুমেন্ট জমা করবেন তার পরবর্তী সময়ে এরকম একটি ডকুমেন্ট আপনাকে দেওয়া হবে যেন আপনি এখান থেকে সকল বিষয়ে জানতে পারেন।

এবং কর্ণারে যে টিক চিহ্ন দেওয়া নাম্বারটি দেখতে পাচ্ছেন এটি হল আপনার পাসপোর্ট নাম্বার বা কোড যার মাধ্যমে আপনি অনলাইন থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম।

এখন আমরা দেখে নেব কিভাবে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করবেন। অবশ্যই আপনার ওপরে থাকা পাসপোর্ট ফরম স্লিপ ডকুমেন্টটি প্রয়োজন হবে কেননা এখানে যে নাম্বারটি রয়েছে সেটি দিয়ে কিন্তু আমরা পাসপোর্ট চেক করতে পারবো অনলাইন থেকে।

সর্ব প্রথম আমাদেরকে একটি ওয়েব সাইটে প্রবেশ করতে হবে এবং সেখানে পাসপোর্ট সিরিয়াল নাম্বার ও জন্ম তারিখ ইত্যাদি এইগুলো ব্যবহার করে আমাদের পাসপোর্টটি চেক করতে পারবো।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে প্রথমে প্রবেশ করুন www.epassport.gov.bd এরপর এখানে Application Status গিয়ে Application ID নাম্বারটি বসাবেন এবং DATE Of BIRTH দিয়ে পরবর্তী সময়ে ক্যাপচার পূরণ করে Cheak পাসপোর্টটি দেখতে পারবেন।

উপরে ওয়েবসাইটে প্রবেশ করার পর এরকম দেখতে পারবেন যদি আপনি অফিস থেকে পাসপোর্ট আবেদন করেন এক্ষেত্রে নিচের ঘরটি ব্যবহার করবেন আর যদি আপনি অনলাইনে রেজিস্ট্রেশন করে থাকেন এক্ষেত্রে আপনি উপরের ঘরটি ব্যবহার করতে পারেন পাসপোর্ট চেক করার জন্য।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক।

আমি একদম দিয়ে দিচ্ছি আপনি উপরে থাকা স্ক্রিনশটের যেভাবে দেওয়া রয়েছে ঠিক সেভাবে পূরণ করবেন এবং সর্বশেষ একটি ক্যাপচার দেখতে পারবেন যেখানে আপনি I am Human ক্লিক করে একটি ক্যাপচার পেয়ে যাবেন সেটি ঠিকভাবে পূরণ করবেন।

সর্বশেষ আপনি Cheak এখানে চাপ দিয়ে কয়েক সেকেন্ড অপেক্ষা করে আপনার পেজটি উপরের দিকে স্ক্রল করবেন কেননা এখানে এত দ্রুত সময়ের মধ্যে পেজটি লোডিং হবে যে আপনি দেখতে পারবেন না। উপরে কিছুটা স্ক্রোল করলে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা দেখতে পারবেন।

Passport Status Check
Passport Status Check

 

এখানে দেখা যাচ্ছে এই পাসপোর্টটি সম্পন্ন তৈরি এবং এটি নিকটস্থ অফিসে জমা করা হয়েছে চাইলে এখন এটি উত্তোলন করা যাবে। যদি আপনার পাসপোর্ট কোন সমস্যা থাকে তাহলে এখানে দেখতে পারবেন। এবং যখন আপনি নতুন পাসপোর্ট আবেদন করবেন তখন কোন অবস্থায় রয়েছে তা এখান থেকে সহজেই দেখা যাবে।

আরোও পড়ুন: পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক।

অনেক ধরনের ভেরিফিকেশন এর মধ্যমে আপনার পাসপোর্টটি তৈরি করা হবে কেননা পাসপোর্ট হচ্ছে অনেক বড় একটি ডকুমেন্ট একজন মানুষের জন্য। অনেক ধরনের ভেরিফিকেশনের পর আপনি কিন্তু পাসপোর্টে হাতে পাবেন আর যদি আপনি জানতে চান বর্তমানে আপনার পাসপোর্ট কোন অবস্থা রয়েছে।

তাহলে এই পদ্ধতি অবলম্বন করে অনলাইন থেকে আপনার পাসপোর্ট এর অবস্থান দেখে নিতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন কোন কিছু বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টের মাধ্যমে আপনার সমস্যাটি উল্লেখ্য করবেন আমাদের সাথে।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন ধন্যবাদ সবাইকে।

Leave a Comment

x