Services nidw gov bd | সকল সেবা সমূহ এখানে দেখুন।

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো আছেন আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব Services nidw gov bd ওয়েবসাইট থেকে আমরা কি কি কাজ করতে পারব এই বিষয়গুলি। আশা করি এখান থেকে আপনার প্রয়োজনে তথ্যটি পেয়ে যাবেন।

services.nidw.gov.bd বাংলাদেশের জাতীয় ভোটার অফিশিয়াল ওয়েবসাইট যেখান থেকে আপনি যেকোনো ধরনের তথ্য এবং যেকোনো ধরনের সমস্যা নিমিষেই সমাধান করতে পারবেন। এবং আপনার ভোটার আইডি কার্ড সম্পর্কিত কোন সমস্যা থাকলে আপনি এই অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে তা দ্রুত সময়ের মধ্যে সমাধান করতে পারবেন।

Services nidw gov bd

বর্তমানে আমাদের সকলেরই ভোটার আইডি কার্ড প্রয়োজন সেটি স্মার্ট ভোটার আইডি কার্ড অথবা ন্যাশনাল ভোটার আইডি কার্ড হোক না কেন অবশ্যই আমাদের সকলকে এই কার্ড গুরুত্বসহকারে গ্রহণ করতে হবে।

services.nidw.gov.bd
services.nidw.gov.bd

 

যদি আপনার বয়স ১৮ ঊর্ধ্বে হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার জন্য ভোটার আইডি কার্ড অনেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের সমস্যার সমাধান সহ নতুন ভোটার আইডি কার্ড ও পুরাতন ভোটার আইডি কার্ড সম্পর্কিত সকল তথ্য সমাধান পেয়ে যাবেন।

এখান থেকে আমরা যে সমস্ত সার্ভিস গ্রহন করতে পারবো সেই সমস্ত সার্ভিস বিষয় গুলি আপনাদের সাথে শেয়ার করব আশা করি এখান থেকে আপনি পরবর্তী সময় যে কোন সমস্যার সমাধান করে নিতে পারবেন অল্প সময়ের মধ্যেই।

প্রথমত আমাদেরকে অবশ্যই এই ওয়েবসাইটটি ব্যবহার করতে হবে শুধুমাত্র ভোটার আইডি কার্ড সম্পর্কিত কোন তথ্য পরিবর্তন বা নতুন করে আবেদন করার ক্ষেত্রে। যদি আপনার ভোটার আইডি কার্ডে কোন প্রকার সমস্যা থাকে তাহলে সেটি এখান থেকে সমাধান করতে পারবেন।

Services nidw gov bd থেকে কি কি সার্ভিস প্রদান করে |

  • নতুন ভোটার আইডি কার্ড আবেদন।
  • ভোটার আইডি কার্ড এর ফটোকপি।
  • ভোটার আইডি কার্ড অনুসন্ধান।
  • ভোটার আইডি কার্ড রি-ইস্যু আবেদন।
  • ভোটার আইডি কার্ড স্ট্যাটাস চেক।
  • ভোটার আইডি কার্ড তথ্য সংশোধন।
  • হারানো ভোটার আইডি কার্ড উত্তোলন।

এছাড়াও আপনার প্রয়োজনীয় বেশ কিছু কাজ আপনি এখান থেকে করতে পারবেন। আপনার প্রয়োজন হয় তাহলে আপনি তাদের সাথে যোগাযোগের মাধ্যমে আপনার কাজগুলো সম্পর্কে আরো ভালোভাবে জানতে পারবেন।

এখন আমরা এই বিষয়গুলি বিস্তারিতভাবে জানার চেষ্টা করব অবশ্যই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। আশা করি ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত আপনার কোন সমস্যা থাকলে সেটি দ্রুত সময়ের মধ্যে সমাধান করতে পারবেন https://services.nidw.gov.bd থেকে।

নতুন ভোটার আইডি কার্ড আবেদন।

যদি আপনি নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করতে চান এক্ষেত্রে অবশ্যই আপনাকে Services nidw gov bd ভিজিট করে সেখানে নতুন করে অ্যাকাউন্ট করে নতুন ভোটার আইডি কার্ড আবেদন করতে হবে।

সাধারণত আমাদের গ্রাম মহল্লা না শহরে কয়েক বছর পর পর ভোটার আইডি কার্ড তৈরি জন্য নোটিশ করা হয়ে থাকে। যেখানে আমরা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে গিয়ে বেশ কিছু ডকুমেন্ট জমা করলেই ভোটার আবেদন হয়ে যায়।

আরোও পড়ুন: NID কার্ড বের করুন ঘরে বসে।

যদি আপনি এ সময় আবেদন করতে না পারেন তাহলে পরবর্তী সময় অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি ভোটার আইডি কার্ড আবেদন করতে পারবেন সহজেই। উপরে যে ওয়েবসাইটটি রয়েছে এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি যেকোনো সময় ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

নির্দিষ্ট কাগজপত্র এবং ডকুমেন্ট জমা দেওয়ার মাধ্যমে আপনি আপনার ভোটার আইডি কার্ড এর জন্য আবেদন করতে পারবেন এবং পরবর্তী সময়ে এই ওয়েবসাইট থেকে আপনি ভোটার আইডি কার্ড সংরক্ষণ করে সেটি যে কোন কাজে ব্যবহার করতে পারবেন।

ভোটার আইডি কার্ড এর ফটোকপি।

Services nidw gov bd এখান থেকে আপনি ভোটার আইডি কার্ডের ফটোকপি সংরক্ষণ করতে পারবেন। আমাদের প্রয়োজন হবে ভোটার আইডি কার্ড যার মাধ্যমে আপনি পরবর্তী সময়ে ওয়েবসাইট থেকে অফিসিয়াল ভাবে ভোটার আইডি কার্ডের ফটোকপি সংরক্ষণ করে যে কোন কাজে ব্যবহার করতে পারবেন।

ভোটার আইডি কার্ডের ফটোকপি আপনি দুটি ভাবে সংরক্ষণ করতে পারবেন প্রথমত হল ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়ে। এবং দ্বিতীয়তঃ হলো স্লিপ নাম্বার বা ফর্ম নাম্বার দিয়ে আপনি ভোটার আইডি কার্ডের ফটোকপি সংরক্ষণ করতে পারবেন।

ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে ফটোকপি: এর জন্য আপনাকে ভোটার আইডি কার্ডের নাম্বার এবং জন্ম (তারিখ মাস বছর) নির্বাচন করে ভোটার আইডি কার্ডের ফটোকপি এখান থেকে উত্তোলন করতে পারবেন। এবং একই আইডি আপনাকে দেওয়া হবে যা আপনি যেকোন কাজে ব্যবহার করতে পারবেন।

স্লিপ/ফর্ম নাম্বার দিয়ে ভোটার ফটোকপি: আপনার স্লিপ নাম্বার অথবা ফর্ম নাম্বার প্রয়োজন হবে। আপনি যদি নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করে থাকেন এবং আবেদন করার যদি অনেকদিন হয়ে থাকে এক্ষেত্রে আপনি সেই ফরম বা স্লিপ নাম্বার দিয়ে অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ড সংরক্ষণ করতে পারবেন অফিশিয়াল সাইট থেকে।

ভোটার আইডি কার্ড অনুসন্ধান।

আপনি এখান থেকে ভোটার আইডি কার্ড অনুসন্ধান করতে পারবেন অর্থাৎ যদি কোন ভোটার আইডি কার্ড আপনার যাচাই করতে চান তা এখান থেকে দেখে নিতে পারবেন। এবং আপনার ভোটার আইডি কার্ড সম্পর্কিত সকল ধরনের তথ্য অনুসন্ধানের মাধ্যমে আপনি দেখতে পারবেন।

অনেক সময় আমরা আমাদের ভোটার আইডি কার্ডটি যাচাই করতে চাই যে এই কার্ডটি অরিজিনাল কেনা কেননা এখন কিন্তু সহজেই (ফেক ভোটার আইডি কার্ড তৈরি করা যায়) যার কারণে আপনি এখান থেকে অনুসন্ধানের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডটি দেখতে পারবেন।

ভোটার আইডি কার্ড অনুসন্ধান করতে অবশ্যই আপনার ভোটার আইডি কার্ড এর নাম্বার প্রয়োজন হবে। অর্থাৎ এই ওয়েবসাইটে আপনি যেকোনো কাজ করতে চান না কেন অবশ্যই আপনার ভোটার আইডি কার্ডের নাম্বারটি থাকা প্রয়োজন।

স্লিপ এবং ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে আপনি এখান থেকে যেকোনো ধরনের তথ্য সংরক্ষণ করতে পারবেন এবং দেখতে পারবেন এই Services nidw gov bd সাইট থেকে।

ভোটার আইডি কার্ড রি-ইস্যু আবেদন।

বলছি আপনি আপনার ভোটার আইডি কার্ড রি-ইস্যু করতে চান এক্ষেত্রে অবশ্যই আপনাকে এই ওয়েবসাইট থেকে করতে হবে কেননা বাংলাদেশে এই ওয়েবসাইট ছাড়া আপনি অন্য কোন ওয়েবসাইটের মাধ্যমে কিন্তু ভোটার আইডি কার্ড রি-ইস্যু করতে পারবেন না কোনভাবেই।

তথ্য যদি আপনি পরিবর্তন বা নতুন করে যুক্ত করতে চান কিন্তু অবশ্যই আপনাকে ভোটার আইডি কার্ড Services nidw gov bd ওয়েবসাইটের মাধ্যমে রি-ইস্যু করতে হবে।

এবং এখানে অবশ্যই আপনাকে ফি প্রদান করতে হবে। যা আপনি https://services.nidw.gov.bd/ ওয়েবসাইট প্রবেশ করে উপরের কর্নারে ফি নামের একজনে ক্লিক করে দেখতে পারেন এখানে কোন কাজের জন্য কত টাকা ফি প্রদান করতে হয়।

ভোটার আইডি কার্ড স্ট্যাটাস চেক।

যারা নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন তারা অবশ্যই ভোটার আইডি কার্ড স্ট্যাটাস চেক করে দেখবেন। কেননা একটি নতুন ভোটার আইডি কার্ড তৈরি হতে খুব বেশিদিন সময় লাগে নাই তবে সেটা হাতে পেতে বেশ কিছুদিন সময় লাগে।

আইডি কার্ড স্ট্যাটাস চেক করতে আপনি দুটি অবলম্বন করতে পারেন প্রথমত হচ্ছে যাচাই-বাছাইয়ের জন্য আপনি আপনার ভোটার আইডি কার্ড এর নাম্বার ব্যবহার করে আপনার আইডি কার্ড স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

ভোটার আইডি কার্ড স্ট্যাটাস চেক করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/card-status/ এখানে করে আপনার ভোটার আইডি কার্ড স্ট্যাটাস সম্পর্কে জানতে পারবেন।

ভোটার আইডি কার্ড তথ্য সংশোধন।

আপনি এখন থেকে যেকোনো ভোটার আইডি কার্ড তথ্য সংশোধন করতে পারবেন এই সাইটে থেকে। যারা আগে ভোটার আইডি কার্ড করেছেন তাদের অনকে ক্ষেত্রেই দেখা যাচ্ছে ভোটার আইডি কার্ডে অনেক বেশি ভুল রয়েছে।

যদি আপনার ভোটার আইডি কার্ডে একটি ভুলও থাকে তাহলে অবশ্যই সেই তথ্য সঠিকভাবে প্রদান করে ভোটার আইডি কার্ড সংশোধন করে নিবেন। কেননা ভোটার আইডি কার্ডে যদি একটি ভুল থাকে এবং সেটি যদি পরবর্তী সময়ে আপনি বুঝতে পারেন বা কোন গুরুত্বপূর্ণ কাজে সেটি দেখা যায় এক্ষেত্রে সেই কাজটি থেকে আপনি বিলম্ব হতে পারেন।

সাধারণত পিতা-মাতার ভোটার আইডি কার্ডে কোন সমস্যা থাকলে পরবর্তী সময়ে তার প্রভাব সন্তান এর ক্যারিয়ারের মধ্যে আসতে পারে। সাধারণভাবে আমি যদি একটি উদাহরণ আপনাদের সাথে শেয়ার করি সেটি হল সরকারি কোনো চাকরি নিতে গেলে অবশ্যই আপনার ভোটার আইডি কার্ড বা আপনার পিতা মাতার ভোটার আইডি কার্ড সকল তথ্য এক হতে হবে।

হারানো ভোটার আইডি কার্ড উত্তোলন।

ভুলবশত আপনার ভোটার আইডি কার্ড যদি হারিয়ে যায় এক্ষেত্রে এই ওয়েবসাইট থেকে পুনরায় আপনি আপনার ভোটার আইডি কার্ডটি উত্তোলন করতে পারবেন খুব সহজে এর জন্য আপনাকে রি-ইস্যু দাখিল করতে হবে।

আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করলে হারানো ভোটার আইডি কার্ড উত্তোলন সম্পর্কে আরো বিস্তারিতভাবে জানতে পারবেন। আশা করি ওয়েব সাইটে প্রকাশ করার পর অল্প সময়ের মধ্যে আপনার ভোটার আইডি কার্ড আপনি পুনরায় ফিরে পাবেন।

আমাদের আজকের আর্টিকেলটি এই পর্যন্তই এবং এই সমস্ত বিষয়গুলি কিভাবে আপনি প্রয়োগ করবেন তা নিয়ে আমাদের ওয়েবসাইটে নিয়মিত আপডেট করা হচ্ছে তাই অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন নতুন বিষয়গুলি সবার আগে জানতে।

ভোটার আইডি কার্ড ও জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল ধরনের তথ্য আমরা আমাদের ওয়েবসাইটি শেয়ার করার চেষ্টা করি। এবং নিয়মিত সেই বিষয়গুলি আপডেট করতে থাকে যেন এখান থেকে মানুষ তাদের প্রয়োজনীয় তথ্যগুলি খুঁজে পায়।

Leave a Comment

x