এসএমএসের মাধ্যমে স্মার্ট / ন্যাশনাল কার্ড চেক |

হ্যালো কেমন রয়েছেন সবাই আশাকরি ভালো রয়েছেন, আজকে আপনাদের সামনে আরো একটি নতুন পোস্ট নিয়ে উপস্থিত হলাম। আজকে আমরা দেখে নিব এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার নিয়ম সম্পর্কে।

যদি আপনি স্মার্ট কার্ড বা জাতীয় পরিচয় পত্র এর জন্য আবেদন করে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। কেননা ঘরে বসে আপনি SMS দিয়ে স্মার্ট আইডি কার্ড চেক করতে পারবেন।

এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড চেক।

যারা স্মার্ট কার্ডের জন্য আবেদন করেছেন তাদের হয়তো আগ্রহ রয়েছে কবে আমরা আমাদের কাঙ্ক্ষিত স্মার্ট ভোটার আইডি কার্ড হাতে পাবো।

আপনি চাইলে এখন দেখে নিতে পারবেন আপনার স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা। এবং কতদিন পর আপনি আপনার স্মার্ট কার্ড ডেলিভারি পাবেন।

আরোও পড়ুন: Services nidw gov bd | সকল সেবা

অবশ্যই আপনার ফোনে পর্যাপ্ত পরিমাণে ব্যালেন্স অথবা টাকা থাকতে হবে। যদি আপনার মোবাইল ফোনে মিনিট ক্রয় করা থাকে অথবা শুধুমাত্র ইন্টারনেট ক্রয় করা থাকে আপনার সিমের মধ্যে।

তাহলে কিন্তু আপনি এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক করতে পারবেন না কোনভাবেই। এজন্য অবশ্যই আপনার সিমে টাকা থাকতে হবে। তাহলে এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক করা যাবে।

স্মার্ট ভোটার আইডি কার্ড নতুন দেওয়া না হলেও যারা পুরাতন রয়েছেন তাদের স্মার্ট কার্ডগুলি এসএমএসের মাধ্যমে চেক করতে পারবেন। কতদিন পর আপনার স্মার্ট কার্ড আপনি হাতে পাবেন।

এসএমএসের মাধ্যমে ন্যাশনাল আইডি কার্ড চেক।

যারা নতুন ভোটার হয়েছে তারা চাইলে ন্যাশনাল আইডি কার্ড চেক করতে পারবেন এসএমএসের মাধ্যমে অর্থাৎ এখন অবলম্বন করে আমরা কিন্তু স্মার্ট এবং ন্যাশনাল আইডি কার্ড চেক করতে পারবো।

কিভাবে আপনি এসএমএস এর মাধ্যমে ন্যাশনাল আইডি কার্ড চেক করবেন সেই বিষয়ে আলোচনা করা হবে এবং আমরা নিচে পদ্ধতিগুলি দেখার চেষ্টা করব যে পদ্ধতি অবলম্বন করে আপনি খুব সহজে আপনার স্মার্ট বা ন্যাশনাল আইডি কার্ড চেক করতে পারবেন এসএমএস এর মাধ্যমে মোবাইল ফোনে।

এসএমএস এর মাধ্যমে ন্যাশনাল আইডি কার্ড চেক করার জন্য আমাদের অবশ্যই ন্যাশনাল আইডি কার্ড নাম্বার জানা থাকতে হবে। অর্থাৎ এর একটি ডিজিট নাম্বার রয়েছে যা ব্যবহার করে আমরা এসএমএস এর মাধ্যমে ন্যাশনাল আইডি কার্ড চেক করা যাবে।

ফরম নাম্বার দিয়ে এসএমএস ভোটার আইডি কার্ড।

যদি আপনি একদম নতুন ভোটার হয়ে থাকেন এবং ইতিপূর্বে যদি আপনি সমস্ত ধাপ সম্পন্ন করে থাকেন ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য তাহলে আপনি ফোন নাম্বার দিয়ে এসএমএস করে ভোটার আইডি কার্ড সম্পর্কে আরো সহজে জানতে পারবেন।

অর্থাৎ স্লিপ নাম্বার দিও কিন্তু এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড সম্পর্কে জানা যাবে। সাধারণত আমাদেরকে প্রথমে ন্যাশনাল আইডি কার্ড প্রদান করা হবে এটি পরবর্তী সময়ে স্মার্ট ভোটার আইডি কার্ড প্রদান করা হয়ে থাকে।

আরোও পড়ুন: NID কার্ড বের করুন ঘরে বসে।

আপনি যদি নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেন এবং আপনি যদি এখন জানতে চান কোন অবস্থায় আপনার ন্যাশনাল আইডি কার্ডটি রয়েছে তাহলে এসএমএস এর মাধ্যমে এই উপায় অবলম্বন করে জানতে পারবেন সহজে।

তাহলে চলুন এখন আমরা দেখে নেব কিভাবে আপনি এসএমএস এর মাধ্যমে ন্যাশনাল আইডি কার্ড বা স্মার্ট আইডি কার্ড সম্পর্কে জানবেন।

SMS এর মাধ্যমে ন্যাশনাল ও স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক।

এসএমএস ব্যবহার করে আপনি আপনার ন্যাশনাল আইডি কার্ড অথবা স্মার্ট আইডি কার্ড চেক করতে পারবেন এবং এটি কতদিন পর আপনি হাতে পাবেন সেই বিষয়গুলো দেখতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি দেখার জন্য প্রথমে আপনার ফোনের sms অপশনে চলে যান। এরপর Start Chat অপশনে ক্লিক করুন।

SMS দিয়ে ভোটার আইডি কার্ড স্টেটাস চেক করতে SC <SPACE> NID <SPACE> 123456789 (আপনার আইডি নাম্বার দিন) তুলে পাঠিয়ে দিন 105 নাম্বারে এবং কিছুক্ষণ অপেক্ষা করার পর পাঠানো এসএমএসে দেখতে পারবেন আপনার আইডি কার্ড স্টেটাস সম্পর্কে।

অবশ্যই আপনার মোবাইল ফোনে পর্যাপ্ত পরিমানে ব্যালেন্স রাখতে হবে তা না হলে কিন্তু এসএমএসটি পাঠাতে পারবেন না এবং তারা কোন প্রকার আপডেট জানাতে পারবে না।

উপরে থাকা এই নিয়ম অবলম্বন করে আপনি আপনার ফর্ম নাম্বার দিয়ে এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন এবং একইভাবে ন্যাশনাল আইডি কার্ড ও স্মার্ট আইডি কার্ড চেক করতে পারবেন এসএমএসের মাধ্যমে।

সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন ধন্যবাদ সবাইকে।

Visited 23 times, 1 visit(s) today

Leave a Comment

x